• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মুক্তি পেলেন নওয়াজ

অনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫৬

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ কারাগার থেকে মুক্তি পেয়েছেন। এছাড়া মুক্তি পেয়েছেন তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদার। বুধবার সন্ধ্যায় আদিয়ালা কারাগার থেকে তাদের মুক্তি দেয়া হয়।

দশ বছরের কারাদণ্ড পেয়ে পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) প্রধান নেতা জেলে গিয়েছিলেন। দুই মাস জেল খাটার পর মুক্ত হলেন এই নেতা।

পাকিস্তান মুসলিম লিগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে নওয়াজ শরিফকে অভ্যর্থনা জানাতে আদিয়ালার কারাগারে যান নওয়াজের ভাই এবং দেশটির বিরোধীদলীয় নেতা শাহবাজ শরিফ। ফুল নিয়ে নওয়াজের গাড়িবহরকে অভ্যর্থনা জানাতে হাজির হন দলের নেতাকর্মীরাও।

কারাগার থেকে চাকলালা বিমানঘাঁটিতে যায় নওয়াজের গাড়িবহর। সেখান থেকে ব্যক্তিগত হেলিকপ্টারে করে লাহোরে পৌঁছান নওয়াজ শরিফ।

এর আগে গতকাল বুধবার দুপুরে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে কারাদণ্ডাদেশের রায় স্থগিতের আদেশ দেন ইসলামাবাদ হাইকোর্ট। নওয়াজের সঙ্গে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদারের বিরুদ্ধে দণ্ডাদেশের রায়ও স্থগিত করা হয়।

গেলো জুলাই মাসে তাদের জেলে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছিল। ঠিক পাকিস্তানের নির্বাচনের কয়েকদিন আগেই। সেসময় সফদারের এক বছরের ও মরিয়মের সাত বছরের জেল হয়।

রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে তাদের ফাঁসানো হয়েছে বলে নওয়াজ অভিযোগ করেন ও আদালতে মুক্তি পেতে আবেদন করেন। সেই আবেদনের প্রেক্ষিতেই বুধবার ইসলামাবাদের হাইকোর্ট এই রায় দিয়েছেন।

কয়েকদিন আগেই লন্ডনে নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। তারপরই এক সপ্তাহের মধ্যে এই রায় হলো।

পানামা পেপার্স কেলেঙ্কারি সামনে আসার পরে দুর্নীতি মামলায় নওয়াজের জেল হয়। পাকিস্তানি সেনাবাহিনী রাজনৈতিক ফায়দা লুটার জন্যই ভোটের কয়েকদিন আগে নওয়াজকে জেলে পাঠানো হয়েছিল, এমটাই দাবি করে আসছিল নওয়াজ নেতৃত্বাধীন দলটি।

আরও পড়ুন :

ওয়াই /এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে দ্বন্দ্ব ভুলে যে কারণে এক হলেন নওয়াজউদ্দিন-আলিয়া
পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হওয়ার পথে মরিয়ম নওয়াজ
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হচ্ছেন মরিয়ম নওয়াজ
পাকিস্তানের সুপ্রিম কোর্টে নির্বাচন বাতিলের শুনানি সোমবার
X
Fresh