• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প আবারও প্রেসিডেন্ট হবেন: মাইকেল মুর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০২

অস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা মাইকেল মুর বলেছেন, তার বিশ্বাস ‘প্রতিভাবান শয়তান’ ডোনাল্ড ট্রাম্প আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ী হওয়ার প্রভাব নিয়ে তার ‘ফারেনহাইট ১১/৯’ প্রচারের সময় সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে মুর এ মন্তব্য করেন।

মুর বলেন, ২০১৬-র নির্বাচনে হিলারি ক্লিনটনের জয়ের ব্যাপারে অনেকেই নিশ্চিত ছিলেন, তাদের বিশ্বাস ছিল নির্বোধ ট্রাম্পকে কেউই ভোট দেবে না।

কিন্তু সব ধারণাকে ভুল প্রমাণ করে নির্বাচনে জয়ী হন ট্রাম্প। নির্বাচনে পপুলার ভোটে হিলারি জয়ী হলেও ইলেক্টোরাল ভোটে ট্রাম্পের কাছে হেরে যান তিনি।

মার্কিন চলচ্চিত্র নির্মাতা মুর বলেন, ট্রাম্প আবারও জিততে পারে। আমি ট্রাম্পকে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হিসেবেই বিবেচনা করছি। আমাকে এটা করতেই হবে। যদি আপনি ভাবেন যে কেউ তার বিরুদ্ধে দাঁড়িয়ে জিতে যাবে, সেটা ভুল।

------------------------------------------------------------------
আরও পড়ুন : ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ মেডিকেলের ছাত্র
------------------------------------------------------------------

অবশ্য নিজের এমন বক্তব্যের ব্যাখ্যাও দিয়েছেন মুর। সাড়া জাগানো এই চলচ্চিত্র নির্মাতা বলেন, আমি মনে করি সে একজন প্রতিভাবান শয়তান। এখন পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচন করা ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বুদ্ধিমান মানুষটাকে ধরাশায়ী করেছেন তিনি।

মুর বলেন, নির্বাচনে হেরেও কীভাবে জেতা যায় সেটা বের করতে পেরেছেন তিনি। এটা কীভাবে ঘটলো? আগামী দিনগুলোতে ইতিহাসবিদরা এটা খুঁজে বের করার চেষ্টা করবেন।

এদিকে হোয়াইট হাউজ থেকে অসংখ্য ফাঁস হওয়া নথির পেছনেও ট্রাম্পের হাত রয়েছে বলে বিশ্বাস করেন মুর। চলতি মাসের শুরুর দিকে দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত নামহীন মতামতও হোয়াইট হাউজ থেকে ফাঁস হয়েছে বলে মুর দাবি করেছেন।

এই চলচ্চিত্র নির্মাতা বলেন, ওই মতামত কলামটা ট্রাম্প লিখেছেন। ট্রাম্প বা তার একজন চাটুকার সেটি লিখেছে।

মুর আরও বলেন, সে মনোযোগ ঘুরিয়ে দিতে ওস্তাদ। তিনি ভুল পথে চালানোর রাজা। যদি আমরা এখন পর্যন্ত কিছু শিখে থাকি, সেটা হচ্ছে সে মানুষজনের মনযোগ অন্যদিকে ঘুরিয়ে দেয়।

ট্রাম্পকে নিয়ে নির্মিত এই প্রামাণ্যচিত্র দর্শকরা দেখবেন কিনা? এমন প্রশ্নের জবাবে মুর বলেন, প্রথমদিনই সিদ্ধান্ত নিয়েছি, আমরা এই প্রামাণ্যচিত্রের জন্য খবরের পেছনে ছুটবো না। কেন করবো সেটা? কারণ মানুষজন রাতের খবরেই এগুলো দেখে ফেলে। তাই একটি চলচ্চিত্র দেখার জন্য তাদের হলে যাওয়ার দরকার নেই।

তিনি বলেন, কী ঘটছে আমরা সেটার একটা বড় ছবি দেখানোর চেষ্টা করেছি। ট্রাম্প যে হঠাৎ করেই আকাশ থেকে পড়েনি আমার প্রামাণ্যচিত্রে সেটাই দেখানোর চেষ্টা করবো। ট্রাম্পের এই পথচলা এখনও অনেকটা বাকি এবং দুঃখজনকভাবে আমরা সেই পথেই আছি।

উল্লেখ্য, আগামী ২০ সেপ্টেম্বর ‘ফারেনহাইট ১১/৯’ প্রামাণ্যচিত্রটি মুক্তি পাবে। মাইকেল মুরের সাড়া জাগানো তথ্যচিত্রের মধ্যে রয়েছে ‘রজার অ্যান্ড মি’, টুইন টাওয়ার ট্র্যাজেডি নিয়ে ‘ফারেনহাইট ৯/১১’ এবং মার্কিন স্বাস্থ্য বিভাগ নিয়ে ‘সিকো’।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh