• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান সীমান্তে ভারতের কাঁটাতারের নিরাপত্তাবেষ্টনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩২

দীর্ঘ ২৯০০ কিলোমিটার ভারত-পাকিস্তান সীমান্তকে আরও সুরক্ষিত করতে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং অত্যাধুনিক কাঁটাতারের নিরাপত্তাবেষ্টনী উদ্বোধন করেছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম সংবাদ প্রতিদিন।

সোমবার কাশ্মীর উপত্যকায় সীমান্তরক্ষী বাহিনীর হেড কোয়ার্টারে এই নিরাপত্তাবেষ্টনী উদ্বোধন করেন তিনি। এসময় বিএসএফের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন এবং সীমান্তকে নিশ্ছিদ্র করে জঙ্গি উপদ্রব বন্ধ করার বিষয়ে তাদেরকে জোর দেন৷

এদিন সকালে জম্মু-কাশ্মীরের কুলগামে আহমেদ মালিক নামের এক ভারতীয় সেনার বাড়িতে ঢুকে তাকে হত্যা করে জঙ্গিরা৷ পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ থেকে গুলি করে হত্যা করা হয় তাকে৷ এরই প্রেক্ষিতে উদ্বোধন করা হলো এই নিরাপত্তাবেষ্টনী।

জানা গেছে, ইসরায়েলি পদ্ধতিতে তৈরি এই অত্যাধুনিক নিরাপত্তাবেষ্টনীতে আছে ‘কুইক রেসপন্স মেকানিজম’৷ কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটলেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে সেখানে লাগানো সিসিটিভি ক্যামেরা থেকে ভিডিও চলে যাবে সীমান্তে সেনাবাহিনীর আউটপোস্টে।

আরও জানা গেছে, মনিটরের মাধ্যমে এই আউটপোস্টে সারাক্ষণ নজরদারি চালানো হবে। এই প্রজেক্টের নাম দেয়া হয়েছে ‘কম্প্রিহেনসিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম’(সিআইবিএমএস)।

এই বিষয়ে বিএসএফের ডিরেক্টর জেনারেল কে কে শর্মা জানান, নতুন এই ব্যবস্থা দেশের নিরাপত্তার ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনবে। সীমান্তে নজরদারি ব্যবস্থায় এক নতুন মাত্রা যোগ করবে৷

এর আগে ২০১৭ সালে ভারত-বাংলাদেশ সীমান্তকে সুরক্ষিত করতে এই কাঁটাতারের নিরাপত্তাবেষ্টনী লাগানোর কাজ শুরু করে দেশটি৷

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
বাংলাদেশ সিরিজের জন্য আইপিএল ছাড়ছেন রাজা!
জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
X
Fresh