• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভারতের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৯

ভারতের ৪৬তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জন গগৈ। ৩ অক্টোবর থেকে তিনি প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

গত বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দেশের ৪৬তম প্রধান বিচারপতির নিয়োগপত্রে সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উত্তর-পূর্ব ভারত থেকে তিনিই প্রথম যিনি বিচারবিভাগের সর্বোচ্চ পদে আসীন হতে চলেছেন৷

এক সপ্তাহ আগে অব্যাহতি চেয়ে বিচারপতি রঞ্জন গগৈর নাম উত্তরসূরি হিসেবে সরকারের কাছে প্রস্তাব করেছিলেন বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র। ২ অক্টোবর তার শেষ কর্ম দিবস। তবে ওই দিন জাতীয় ছুটির দিন হওয়ায় ১ অক্টোবরই অবসর নিচ্ছেন বিচারপতি দীপক মিশ্র।

রঞ্জন গগৈ ২০০১ সালে দিল্লি হাইকোর্টে নিযুক্ত ছিলেন। ২০১১ সালে তিনি পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতি নিযুক্ত হন। ২০১২ সালের এপ্রিল মাসে তিনি সুপ্রিম কোর্টে যোগ দেন। মৃদুভাষী ও কড়া আইনজীবী হিসেবেই পরিচিত রঞ্জন গগৈ ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি পদে থাকছেন।

উল্লেখ্য, বিচারব্যবস্থায় দুর্নীতি ও নিয়োগ প্রক্রিয়া নিয়ে বর্তমান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে চলতি বছরের ১২ জানুয়ারি প্রকাশ্যে মুখ খুলেছিলেন চার প্রবীণ বিচারপতি, রঞ্জন গগৈ তাদের মধ্যে একজন। বিষয়টিকে ভারতের বিচারব্যবস্থায় নজিরবিহীন হিসেবে দেখা হয়। বাকি তিন বিচারপতি হলেন জে চেলামেশ্বর, কুরিয়েন জোশেফ ও মদন লোকুর।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
X
Fresh