• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইতালিতে জনমত জরিপে জিতেছে অভিবাসন বিরোধী জোট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৫০

ইতালিতে জনমত জরিপে জিতেছে প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তের নেতৃত্বাধীন অভিবাসন বিরোধী লিগের জোট। দেশটির দৈনিক ‘লা রিপাবলিক’ এই জরিপ পরিচালনা করে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রায় ৬২ শতাংশ ইতালিয়ান লুইজি ডি ম্যাইও’র নেতৃত্বাধীন ফাইভ স্টার মুভমেন্ট এবং ম্যাত্তেও স্যালভিনি’র নেতৃত্বাধীন অভিবাসন বিরোধী লিগের এই জোটকে সমর্থন করেছে।

গত ১ জুনে ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত এটিই এই সরকারের জনপ্রিয়তার সর্বোচ্চ পর্যায়।

কোন্তে ও তার অর্থমন্ত্রী জিওভান্নি ত্রিয়া আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যেই তাড়াহুড়ো করে ফাইভ স্টার এবং লিগের প্রতিশ্রুতি অনুসারে ২০১৯ সালের বাজেটের একটি রূপরেখা উপস্থাপন করতে চাচ্ছেন।

এই রূপরেখায় তারা ইউরোপীয় নীতি-নির্ধারকদের অভিবাসন সংক্রান্ত উদ্বেগকে পাশ কাটিয়ে কিভাবে দেশটির বিপুল পরিমাণ অর্থনৈতিক ঘাটতি এবং ঋণ নিয়ন্ত্রণ করা যায় সেই বিষয় তুলে ধরবেন।

শনিবার দেশটির মিলানে এক অনুষ্ঠানে লিগ নেতা স্যালভিনি তার অবস্থানের কথা আবারও তুলে ধরে বলেন, প্রথমে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরে বিধিনিষেধ আরোপ। এক্ষেত্রে অবসরের বয়স, আয়কর হার এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা কমানোর বিষয়গুলো প্রাধান্য দেয়া হবে।

এদিকে এই সপ্তাহেই স্পেনের গণমাধ্যম এল মুন্দোকে ফাইভ স্টারের নেতা ডি ম্যাইও বলেন, ইতালি যেমন ইইউ’র সঙ্গে দূরত্ব সৃষ্টি করতে চায় না, তেমনি গণ-অর্থনীতিকেও ধ্বংস করতে চায় না।

এছাড়া দেশের নাগরিকদের জন্য মৌলিক আয় সরবরাহ করা সরকারের অর্থনৈতিক স্তম্ভগুলোর একটি বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
১১ পরিবর্তন নিয়েও জয় ইতালির
চমক রেখে দল ঘোষণা ইতালির
X
Fresh