• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সু চির সমালোচনা করলেন নিকি হ্যালি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৪ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৫
ফাইল ছবি

জাতিসংঘে মার্কিন দূত নিকি হ্যালি মিয়ানমারের নেত্রী অং সান সু চির সমালোচনা করেছেন। মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ায় সেটির পক্ষে সাফাই গেয়ে হ্যালির তোপের মুখে পড়েছেন সু চি। খবর রয়টার্সের।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে বৃহস্পতিবার ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের সম্মেলনে সু চি বলেন, রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ার সঙ্গে বাক স্বাধীনতার কোনও সম্পর্ক নেই এবং তারা তাদের সাত বছর সাজার বিরুদ্ধে আবেদন করতে পারবেন।

দুই সাংবাদিকের কারাদণ্ডের ঘটনাকে স্বস্তিদায়ক মনে করেন কিনা একজন ফোরাম মডারেটরের এমন প্রশ্নের জবাবে সু চি এই মন্তব্য করেন।

সু চির এমন মন্তব্যকে ‘অবিশ্বাস্য’ উল্লেখ করে হ্যালি এক টুইট বার্তায় লিখেন, প্রথমে রোহিঙ্গাদের ওপর বার্মিজ সেনাবাহিনীর নির্যাতন অস্বীকার, এখন জাতিগত শুদ্ধি অভিযানের প্রতিবেদন করায় রয়টার্সের দুই সাংবাদিকের কারাদণ্ডের যথার্থতা প্রমাণের চেষ্টা। অবিশ্বাস্য।

পরে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নুয়ের্ট বলেন, কারাদণ্ডপ্রাপ্ত দুই সাংবাদিককে অবিলম্বে মুক্তি দিতে হবে। ওই রায়ের ফলে বার্মায় (মিয়ানমার) মিডিয়ার স্বাধীনতা প্রশ্নের মুখে পড়েছে।

নুয়ের্ট বলেন, এই দুই সাংবাদিককে ফাঁসাতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছিল এমন সাক্ষ্যের পরও সুষ্ঠু বিচারের নিশ্চয়তা না পাওয়ায় দেশটির বিচারিক স্বাধীনতা আমাদের দৃষ্টিতে গুরুতর উদ্বেগ তৈরি করেছে। এই অন্যায় শুধরাতে অবিলম্বে পদক্ষেপ নিতে আমরা আবারও বার্মা সরকারের প্রতি আহ্বান জানাই।

উল্লেখ্য, রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গের দায়ে গেল ৩ সেপ্টেম্বর রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও-কে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর হাতে ১০ জন রোহিঙ্গা গ্রামবাসীকে হত্যার অনুসন্ধানী প্রতিবেদন তৈরির সময় তাদের গ্রেপ্তার করা হয়।

আরও পড়ুন :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়