• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীর নিয়ে ভারতের নির্বিকার থাকা নিন্দনীয়: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৩

সমকামিতার পক্ষে ভারতের সুপ্রিম কোর্টের রায় যেমন প্রশংসনীয়, তেমন কাশ্মীর নিয়ে প্রশাসনের নির্বিকার থাকা আন্তর্জাতিকভাবে নিন্দনীয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেত।

সোমবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৩৯তম অধিবেশনের উদ্বোধনী বক্তব্যে তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

মিশেল বাশেলেত বলেন, সারাবিশ্বের অন্যান্য মানুষের মতো কাশ্মীরের মানুষের স্বাধীনভাবে বাঁচার এবং কথা বলার অধিকার আছে। সেখানে কেন তাদের প্রতি পদে অপমান, লাঞ্ছনা, এমনকি মৃত্যুর মুখোমুখি হতে হচ্ছে? তাদের ন্যূনতম সম্মান এবং মানবিক মর্যাদা দেয়া হোক।

এর আগের হাইকমিশনার জেইদ রা’আদ আল হুসেইন কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বারবার তুলে জাতিসংঘকে পদক্ষেপ নেয়ার কথা বলেন। এই পদক্ষেপের অংশ হিসেবে বাশেলেত ঘোষণা করেন, কাশ্মীরের সার্বিক পরিস্থিতি পরিদর্শনে প্রতিনিধি পাঠাবে জাতিসংঘ।

গত জুন মাসেই কাশ্মীর নিয়ে জাতিসংঘে প্রতিবেদন দাখিল করেন হুসেইন। এতে কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক মানের তদন্ত হোক বলে দাবি করেন তিনি। তখন এই প্রতিবেদনের তীব্র বিরোধিতা করে ভারত।

প্রসঙ্গত, জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর এটাই বাশেলেতের প্রথম বক্তৃতা। চিলির সাবেক এই প্রেসিডেন্ট চলতি মাসের ১ তারিখ জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দায়িত্ব নেন।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
শনিবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা
X
Fresh