• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ছয় মিনিটে অন্তত পাঁচবার কেঁপে উঠলো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪০ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৯

নিউজিল্যান্ডে সোমবার এক অভূতপূর্ব ঘটনা ঘটেছে। দেশটিতে বেশ কয়েকটি মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া পুরো নিউজিল্যান্ডজুড়ে সিরিজ ভূমিকম্প হয়েছে। খবর নিউজিল্যান্ড হেরাল্ড, ওটাগো ডেইল টাইমসের।

নিউজিল্যান্ডের ভূতাত্ত্বিক ঝুঁকি তথ্যের প্রতিষ্ঠান জিওনেট জানিয়েছে, ব্যাপকতার দিক থেকে সবচেয়ে বড় ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৯ মাত্রার। ওই ভূমিকম্পটি কেরমাডেক দ্বীপের কাছে আঘাত হানে। দ্বীপটি নিউজিল্যান্ডের উত্তরে অবস্থিত। তারা জানাচ্ছে, এই ভূমিকম্পটির গভীরতা ছিল ১৩০ কিলোমিটার।

তবে এটির গভীরতা ও নিউজিল্যান্ড থেকে দূরত্বের কারণে দেশটির মানুষ খুব একটা কম্পন অনুভূত করেনি।

শক্তিশালী এই ভূমিকম্পের পর পর নিউজিল্যান্ডের বেসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে সতর্ক করে দিয়ে জানায়, এর কারণে সুনামি সতর্কতা জারি করা হতে পারে যা দেশটির ওপর প্রভাব ফেলতে পারে। যদিও পরে তারা জানায় যে, সুনামির কোনও ঝুঁকি নেই।
------------------------------------------------------------------
আরও পড়ুন : রাজীব গান্ধী হত্যা মামলার আসামিদের মুক্তির সিদ্ধান্ত
------------------------------------------------------------------

এদিকে নিউজিল্যান্ডের উত্তর ও দক্ষিণাঞ্চলে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়েছে। জিওনেট অন্তত চারটি মাঝারি মাত্রার ভূমিকম্প রেকর্ড করেছে। তারা জানাচ্ছে, ৪ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আর্থার’স পাসের ৫০ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এটির গভীরতা ছিল ৩০ কিলোমিটার। ৪ দশমিক ৭ মাত্রার আরেকটি ভূমিকম্প মাতাউয়ির ১৫ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এই ভূমিকম্পের গভীরতা ছিল ১৫ কিলোমিটার। আরেকটি ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৮। পোনগরোয়ার ১৫ কিলোমিটার উত্তরপশ্চিমে আঘাত হানা এই ভূমিকম্পটির গভীরতা ছিল ৫ কিলোমিটার।

জিওনেটের রেকর্ড করা অন্য ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৪। আম্বেরলির ১০ কিলোমিটার পূর্বে আঘাত হানা এই ভূমিকম্পের গভীরতা ছিল ৬ কিলোমিটার।

আরও পড়ুন  :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়