অভিষেক অনুষ্ঠানে ওবামার চেয়ে জনসমাগম বেশি দেখাতে ট্রাম্পের কৌশল

প্রকাশ | ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫৩ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০০

আন্তর্জাতিক ডেস্ক

প্রেসিডেন্ট হিসেবে ২০০৯ সালে বারাক ওবামার চেয়ে তার অভিষেক অনুষ্ঠানে জনসমাগম বেশি দেখাতে ছবি এডিট করান ডোনাল্ড ট্রাম্প।

দেশটির স্বরাষ্ট্র বিভাগের মহাপরিদর্শকের কার্যালয়ের এক প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

গত বৃহস্পতিবার(৬ সেপ্টেম্বর ২০১৮) প্রকাশিত গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালে প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার অভিষেক অনুষ্ঠানের চেয়ে মানুষের উপস্থিতি অনেক কম হওয়ার দৃশ্য ছবিতে ফুটে ওঠায় ক্ষুব্ধ হন ট্রাম্প। তার হস্তক্ষেপে ছবিগুলো এডিট করতে হয়। ছবির যে অংশ জনশূন্য ছিল, তা ‘ক্রপ’ করে ছবি থেকে বাদ দেয়া হয়।

রেকর্ড থেকে জানা যায়, ২০১৭ সালের ২১ জানুয়ারি সকালে ট্রাম্প এবং ন্যাশনাল পার্ক সার্ভিসের(এনপিএস) ভারপ্রাপ্ত পরিচালক মাইকেল রেনল্ডসের ফোনে কথা হয়। হোয়াইট হাউসের তথ্য-সচিব সিন স্পাইসার এনপিএসের কর্মকর্তাদের বারবার কল করে ছবি পালটিয়ে ‘তোষামুদে’ ছবি বানাতে বলেন। তবে কোন ছবিগুলো এডিট এবং সেগুলো কোথায় প্রকাশ করা হয় তা তা স্পষ্ট নয়।

নাম উল্লেখ না করে এনপিএসের এক নারী কর্মকর্তার বরাত দিয়ে মহাপরিদর্শকের কার্যালয় থেকে প্রকাশিত চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, আমার সঙ্গে একজন যোগাযোগ করে এমন কিছু ছবি চান, যেগুলোতে অনুষ্ঠানে অনেক মানুষ দেখা যাচ্ছে। আমাকে আগের ছবিগুলো এডিট করে আবার জমা দিতে বলা হয়।

তিনি আরও বলেন, আমি ছবিগুলোর যে জায়গা পর্যন্ত অনেক মানুষ ছিল, সে পর্যন্ত রেখে ক্রপ করি। আমি এমনভাবে ক্রপ করি, যাতে মনে হয় পেছনে আরও মানুষ আছে।

আরও পড়ুন :

কে/জেএইচ