• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ফিলিস্তিনি হাসপাতালের জন্য বরাদ্দ আড়াই কোটি ডলার বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫০

ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমের হাসপাতালগুলোর জন্য বরাদ্দকৃত আড়াই কোটি(২৫ মিলিয়ন) ডলারের আর্থিক সহায়তা বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার(৯ সেপ্টেম্বর ২০১৮) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এই বছরের শুরুতে ফিলিস্তিনিদেরকে দেয়া যুক্তরাষ্ট্রের আর্থিক সহায়তার বিষয়টি পুনর্বিবেচনা করার আহ্বান জানান ট্রাম্প। এই অর্থ যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থে খরচ করা হবে বলেও নিশ্চিত করেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এই কর্মকর্তা জানান, পুনর্বিবেচনা শেষে প্রেসিডেন্টের নির্দেশে পূর্ব জেরুজালেম হাসপাতাল নেটওয়ার্কের জন্য বরাদ্দ আড়াই কোটি ডলার গুরুত্বের ভিত্তিতে অন্য কোনও প্রকল্পে খরচ করা হবে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া এবং তেলআবিব থেকে সেখানে যুক্তরাষ্ট্রে দূতাবাস সরিয়ে নেয়াসহ যুক্তরাষ্ট্রের এই আর্থিক সহায়তা বাতিলে ক্ষুব্ধ হয়েছে ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনিদের মুক্তির আন্দোলনকে থামিয়ে দেয়ার প্রচেষ্টা হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়বে লাখো ফিলিস্তিনি। এছাড়া কয়েক হাজার হাসপাতাল কর্মীর জীবিকা অনিশ্চয়তার মুখে পড়বে।

গত আগস্ট মাসে ট্রাম্প প্রশাসন জানায়, তারা পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনি অর্থনৈতিক সহায়তার জন্য বরাদ্দ ২০০ মিলিয়ন ডলার অন্য খাতে নিয়ে যাবে।

এরপর আগস্টের শেষের দিকে ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিসে(ইউএনআরডব্লিউএ) অর্থ সহায়তা বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের এই আর্থিক সহায়তা বাতিলের প্রতিবাদ জানায় ফিলিস্তিনি শরণার্থীরা। তারা আরও দারিদ্র্য ও অস্থিতিশীলতার মধ্যে পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করে।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়