কট্টরপন্থীদের চাপে পাকিস্তানে আহমদিয়া অর্থনীতিবিদকে অপসারণ

প্রকাশ | ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০১ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

শেষপর্যন্ত কট্টরপন্থীদের চাপের কাছে নতিস্বীকার করলো পাকিস্তানের নতুন সরকার। তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন সরকারের নবগঠিত অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ (ইএসি) থেকে সরিয়ে দেয়া হয়েছে সুপরিচিত অর্থনীতিবিদ আতিফ মিয়াকে। আহমদিয়া সম্প্রদায়ের সদস্য আতিফকে ইএসি’র সদস্য করায় কট্টরপন্থীদের ব্যাপক চাপের মুখে পড়ে পাকিস্তান সরকার। তাই শেষপর্যন্ত আতিফকে তার পদ থেকে সরিয়ে দেয় ইমরান খানের সরকার। খবর হিন্দুস্থান টাইমসের।

পাকিস্তান সরকারকে পরামর্শ দিতে ১৮ সদস্যবিশিষ্ট অর্থনৈতিক পরিষদ গঠন করেন প্রধানমন্ত্রী ইমরান খান। পূর্বের রীতি ভেঙে এই পরিষদের নেতৃত্ব দিচ্ছেন ইমরান খান নিজেই। আন্তর্জাতিক প্রেক্ষাপটে গ্রহণযোগ্যতা আছে—এমন ১১ জন অর্থনীতিবিদ আছেন এই পরিষদে। এছাড়া রয়েছেন সাতজন সরকারি কর্মকর্তা।

এদিকে আতিফকে অপসারণের প্রতিবাদে ইএসি’র দুই সদস্য পদত্যাগ করেছেন। আতিফকে সরিয়ে দেয়ার কয়েকঘণ্টার মধ্যেই পরিষদ থেকে পদত্যাগ করেন আসিম ইজাজ খাজা। পরে পরিষদের দ্বিতীয় সদস্য হিসেবে পদত্যাগ করেন লন্ডনভিত্তিক আরেক অর্থনীতিবিদ ইমরান রাসুল।

পদত্যাগের ঘোষণা দেয়ার সময় আতিফ বলেন, আমাকে নিয়োগ দেয়ায় মুসলিম ধর্মীয় নেতা ও তাদের সমর্থকদের চাপের মুখে পড়ে সরকার।

পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ আতিফ যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়াশোনা করেছেন।

উল্লেখ্য, পাকিস্তানে সংখ্যালঘুদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আহমদিয়া সম্প্রদায়। আহমদিয়া সম্প্রদায়ের মানুষজন নিজেদের মুসলিম বলে দাবি করলেও বিভিন্ন মুসলিম ঘরানার চিন্তাধারায় তাদের অমুসলিম বলেই চিহ্নিত করা হয়।

আরও পড়ুন :

এ/পি