• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

উত্তর কোরিয়ায় বন্যায় নিহত ৭৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০২ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৯

রেডক্রস জানিয়েছে, উত্তর কোরিয়ায় ভয়াবহ বন্যায় কমপক্ষে ৭৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৭৫ জন নিখোঁজ রয়েছে, যাদের অধিকাংশই শিশু। খবর এএফপি’র।

রেডক্রস জানাচ্ছে, ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এছাড়া উত্তর ও দক্ষিণ হোয়ানঘা প্রদেশে ঘরবাড়ি, ক্লিনিক ও স্কুলসহ ৮০০’র বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। জীবিতদের উদ্ধারে কাজ করে যাচ্ছে জরুরি কর্মীরা।

আন্তর্জাতিক ফেডারেশন অব রেডক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির উত্তর কোরিয়া কান্ট্রি অফিসের জন ফ্লেমিং বলেছেন, হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। স্বাস্থ্যসেবা, আশ্রয়, খাদ্য, নিরাপদ পানি ও পয়োনিষ্কানের জন্য জরুরিভিত্তিতে সাহায্য প্রয়োজন।

তিনি বলেন, সামনেই শীতকাল। আমাদের আশঙ্কা এই দুর্যোগ কিছু কমিউনিটির জন্য স্বাস্থ্য সমস্যা ও খাদ্য নিরাপত্তাহীনতার কারণ হয়ে দাঁড়াবে।

আর্থিকভাবে অস্বচ্ছল উত্তর কোরিয়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা তেমন সুরক্ষিত নয়। ২০১৬ সালে উত্তর হামগিয়ং প্রদেশে বন্যায় ১৩০ জনের বেশি নিহত হয়। সেসময় বহু ভবন ক্ষতিগ্রস্ত হয় এবং বাস্তুচ্যুত হয় হাজার হাজার মানুষ।

উত্তর কোরিয়ার অধিকাংশ এলাকাই পাহাড়-পর্বতময়। তবে জ্বালানি বা কৃষিকাজের জন্য এসব এলাকার বন উজাড়ের ফলে প্রায়ই বৃষ্টির পানিতে বন্যার সৃষ্টি হয়।

আরও পড়ুন :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়