• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ইদলিবে রুশ বিমান হামলায় নিহত ৫

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০০ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২২
ইদলিবের কাছে কাফর আইন গ্রামে শুক্রবার রুশ বিমান হামলার পর ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে

সিরিয়ার ইদলিবে শুক্রবার রাশিয়ান বিমান হামলায় পাঁচজন নিহত হয়েছে। এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন সিরিয়া ইস্যুতে রাশিয়া, ইরান ও তুরস্কের নেতারা তেহরানে মিলিত হয়েছেন। খবর এএফপি, বিবিসির।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শুক্রবার আরও পরের দিকে পার্শ্ববর্তী একটি প্রদেশে বিদ্রোহীদের হামলায় ১০ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

ইদলিবের দক্ষিণ পশ্চিমাঞ্চলে হায়াত তাহরির আল-শামস (এইচটিএস) জোট এবং আহরার আল-শাস গ্রুপের বিদ্রোহীদের লক্ষ্য করে ওই রাশিয়ান বিমান হামলা চালানো হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, হোবেইতে রাশিয়ার বিমান হামলায় আহরার আল-শামের চারজন যোদ্ধা নিহত এবং আরও ১৪ জন আহত হয়। এ ঘটনায় একজন রাখালও নিহত হয়েছেন।

ইদলিবের পার্শ্ববর্তী হামা প্রদেশে শুক্রবার দিনের শেষদিকে বিদ্রোহীদের হামলায় ছয় নারী, তিন শিশুসহ ১০ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

এদিকে উত্তরাঞ্চলীয় সিরিয়ায় ‘রক্তগঙ্গা’ বন্ধ করতে তুরস্কের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তেহরানে ইরান, তুরস্ক ও রাশিয়ার নেতাদের ত্রিপক্ষীয় বৈঠকে পুতিন বলেন, ইদলিব প্রদেশে ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে রাশিয়া।

উল্লেখ্য, সিরিয়া বিরোধীদের সবশেষ শক্ত অবস্থান হচ্ছে ইদলিব। এই প্রদেশে প্রায় ৩০ লাখ লোক বসবাস করেন। ২০১১ সালে সিরিয়ায় শুরু হওয়া গৃহযুদ্ধে এখন পর্যন্ত সাড়ে তিন লাখের বেশি মানুষ নিহত হয়েছে। সিরিয়ার গৃহযুদ্ধে ইরান, রাশিয়া ও তুরস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
 

আরও পড়ুন :

এ/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়