• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

অত্যাধুনিক সামরিক অস্ত্র কিনতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৯ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:০০

মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত সামরিক যোগাযোগ নিশ্চিত করতে একটি চুক্তিতে সই করেছে। বিশ্লেষকরা বলছেন, এর ফলে মার্কিন সেনাবাহিনীর স্পর্শকাতর অস্ত্রশস্ত্র কিনতে দিল্লির জন্য দরজা খুলে গেল। খবর আল-জাজিরার।

ভারতের রাজধানী দিল্লিতে বৃহস্পতিবার মার্কিন ও ভারতের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যকার এক বৈঠকের পর ওই চুক্তি সই হয়। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের মধ্যে এই আলোচনা অনুষ্ঠিত হয়।

চুক্তি সই অনুষ্ঠানে এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও ভারতের কর্মকর্তারা জানান, যে অগ্রগতি হয়েছে তাতে উভয় পক্ষই সন্তুষ্ট।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও ‘কমিউনিকেশনস কম্প্যাটিবিলিটি অ্যান্ড সিকিউরিটি চুক্তি’কে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের একটি ‘মাইলস্টোন’ হিসেবে বর্ণনা করেছেন। অন্যদিকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী সীতারমন বলেছেন, এই চুক্তির ফলে ভারতের প্রতিরক্ষা সক্ষমতা ও প্রস্তুতি বৃদ্ধি পাবে।

বিশ্লেষকরা বলছেন, এই চুক্তির ফলে সশস্ত্র পর্যবেক্ষণ ড্রোন সি গার্ডিয়ানের মতো যুক্তরাষ্ট্রের উচ্চ প্রযুক্তির অস্ত্র কিনতে পারবে ভারত।

অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের সিনিয়র বিশ্লেষক মনোজ জোশি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ চুক্তি এবং জলসীমায় ভারতের জন্য সুবিধাজনক হবে। তবে যুক্তরাষ্ট্রের নয় এমন অস্ত্রশস্ত্র যেমন যুদ্ধবিমান, জাহাজ ও রাশিয়ান এস-৪০০ মিসাইল ব্যবস্থা যেগুলো ভারতীয় সেনাবাহিনীর ব্যবহার সেক্ষেত্রে একটা জটিলতা দেখা দিতে পারে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যবস্থা ব্যতীত অন্য ব্যবস্থার তথ্য শেয়ার করার ব্যাপারে কী ধরনের প্রোটোকল ব্যবহার করা হবে সেটি এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন :

এ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়