জাপানে টাইফুন জেবি’র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১১

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩০ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:০০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

জাপানে টাইফুন জেবি'র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও তিন শতাধিক। ১৯৯৩-এর পর থেকে এতো বিপজ্জনক টাইফুনের শিকার হয়নি জাপান। দেশটির আবহাওয়া সংস্থা বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসি, ডেইলি মেইল, দ্য জাপান টাইমস।

কোরিয়ান শব্দ জেবি'র অর্থ 'গ্রাস'। আর টাইফুনের গ্রাসে সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে পড়েছে দেশটির একাধিক বিমানবন্দর। বাতিল করা হয়েছে সাতশ’র বেশি ফ্লাইট। শুধু কানসাই বিমানবন্দরেই আটকে পড়ে তিন হাজারের বেশি যাত্রীরা। তাদের ধীরে ধীরে উদ্ধার করে নৌকা ও বোটে করে ফেরত পাঠানো হচ্ছে।

মঙ্গলবার পর্যন্ত ওসাকা, কিয়াটো শহরে কমপক্ষে ১৭ লাখ বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ওসাকা শহরের তৈল শোধনাগারগুলি। মঙ্গলবারের টাইফুনের দাপট বুধবার কমলেও ভারী বৃষ্টি ও ধসের জেরে তৈরি পরিস্থিতি সামাল দিতে নাজেহাল হতে হচ্ছে প্রশাসনকে। বাকি শহরগুলিকেও সতর্ক করা হয়েছে।

৫ সেপ্টেম্বর বুধবার সকাল পর্যন্ত ১০ লাখের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে তালিকা করেছেন সংশ্লিষ্টরা।

মৌসুমের ২১তম সামুদ্রিক এ ঝড়ের বিষয়ে জাপানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টাইফুনের আঘাতস্থলে যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন ঘটছে। এরইমধ্যে ওসাকা ও হিরোশিমার মধ্যে লোকাল এবং উচ্চগতির ট্রেন সার্ভিস বাতিল করা হয়েছে। সীমিত করা হয়েছে টোকিও থেকে ওসাকার মধ্যকার ট্রেন সার্ভিস।

জরুরি প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শও দেয়া হয়েছে। পূর্বনির্ধারিত সফর বাতিল করেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে।
 

আরও পড়ুন  :

এপি/জেএইচ