পাকিস্তান পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৬ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

দক্ষিণ এশিয়ায় কূটনৈতিক সফরের অংশ হিসেবে পাকিস্তান পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বুধবার পম্পেওকে বহনকারী বিমানটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে। পাকিস্তানে ৩০ কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা বাতিল ঘোষণার পর দেশটিতে সফর করছেন তিনি। খবর টাইমস অব ইন্ডিয়া, ফক্স নিউজ।

আর এ সফরকে কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গে নতুনভাবে সম্পর্ক তৈরির আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সফরে পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করবেন পম্পেও। আফগান যুদ্ধ ও জঙ্গিবাদ ইস্যুতে দুই দেশের মধ্যে আলোচনা হবে। এরপর ভারত সফরে যাবেন পম্পেও।

ইসলামাবাদের পথে রওনা করার আগে পম্পেও বলেন, আমাদের দুই দেশের জন্যই অনেক চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু আমরা আশাবাদী নতুন নেতৃত্বের মাধ্যমে আমরা কিছু বিষয় পাবো।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গেও সাক্ষাৎ করবেন পম্পেও। তার পরবর্তী গন্তব্য ভারত। নয়াদিল্লিতে জ্যেষ্ঠ ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

উল্লেখ্য, পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে গত ১৮ আগস্ট শপথ গ্রহণ করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান। 

ইমরানের সঙ্গে বৈঠক হলে পম্পেওই হবেন নবনির্বাচিত পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠককারী প্রথম কোনও বিদেশি প্রতিনিধি।

আরও পড়ুন  :

এপি/জেএইচ