• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

আসাদকে হত্যা করতে চেয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৩ | আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৩

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে আততায়ী হামলায় হত্যা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছর সিরিয়ায় বেসামরিক ব্যক্তিদের ওপর আসাদ সরকার রাসায়নিক হামলা চালিয়েছে, এমন খবরে প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসকে এই অনুরোধ জানান মার্কিন প্রেসিডেন্ট। তবে প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস তার সেই অনুরোধ এড়িয়ে যান। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে হইচই ফেলে দেয়া অনুসন্ধানী সাংবাদিক ও লেখক বব উডওয়ার্ডের নতুন বই ‘ফিয়ার: ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউজ’-এ এমনটাই দাবি করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

বব উডওয়ার্ড তার বইয়ে লিখেছেন, ২০১৭ সালের এপ্রিলে বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক হামলার পর প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসকে বলেন, তিনি আসাদকে গুপ্তহত্যা করাতে চান। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, চলুন তাকে হত্যা করি। চলুন আমাদের পরিকল্পনা এগিয়ে নিই।
-------------------------------------------------------
আরও পড়ুন : আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছিদ্র ইচ্ছাকৃত নাশকতা: রাশিয়া
-------------------------------------------------------

প্রতিরক্ষমন্ত্রী ম্যাটিস প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেন- তিনি পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করবেন। কিন্তু পরে একজন সহযোগীকে ম্যাটিস বলেন, আমরা এমন কিছুই করবো না বরং আমরা বিবেচনাপূর্ণ কাজ করবো।

এরই অংশ হিসেবে সিরিয়ায় সীমিতাকারে বিমান হামলার পরিকল্পনার উন্নয়ন ঘটান প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। তবে ওই বিমান হামলা আসাদের জন্য ব্যক্তিগতভাবে কোনও হুমকির কারণ হয়ে দাঁড়ায়নি।

উডওয়ার্ড তার নতুন এই বইয়ে হোয়াইট হাউজে কর্মকর্তাদের মধ্যে দ্বন্দ্ব, প্রেসিডেন্ট ট্রাম্পের নিন্দাসহ আরও বহু বিষয় তুলে ধরেছেন।

উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের দুই সাংবাদিক বব উডওয়ার্ড ও কার্ল বার্নস্টেইনের অনুসন্ধানেই ওয়াটার গেট কেলেঙ্কারি ফাঁস হয়। ওই ঘটনার জেরেই পদত্যাগ করতে বাধ্য হন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন।

আরও পড়ুন  :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়