• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছিদ্র ইচ্ছাকৃত নাশকতা: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫২ | আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:২২
সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি সূক্ষ্ম ছিদ্র ধরা পড়ে। গেল ২৯ আগস্ট ওই স্টেশনের ভেতরকার চাপ কমে গেলে সেটিতে থাকা মহাকাশচারীদের চোখে বিষয়টি ধরা পড়ে। তবে মহাকাশ স্টেশনে কী কারণে ওই ফাটল দেখা দিয়েছে, সেটি এখনও জানা না গেলেও রাশিয়ার দাবি পৃথিবীতেই কেউ ইচ্ছাকৃতভাবে এটি করে থাকতে পারে। খবর ডেইলি মেইলের।

রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমস-র প্রধান দিমিত্রি রোজোজিন বলেছেন, অরবিটিং স্টেশনে নোঙর করা অবস্থায় একটি রাশিয়ান মহাকাশ যানে ‘কম্পিত হাত’দিয়ে ড্রিল করে ছিদ্র করা হয়েছে।

রোজোজিন বলেছেন, অপরাধীকে চিহ্নিত করতে একটি কমিশন গঠন করা হবে। এটি সয়ুজ মহাকাশ যান প্রস্তুতকারক রাশিয়ার এনার্জিয়া স্পেস ম্যানুফেকচারিং কোম্পানির জন্য একটি ‘সম্মানের’ প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

১৫০ বিলিয়ন ডলারের এই সয়ুজ মহাকাশ যানটির ছিদ্র দুই মিলিমিটার বলে ধারণা করা হচ্ছে। একটি ছোট উল্কাপিণ্ডের আঘাতে ওই ছিদ্র হয়েছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল। সেসময় স্টেশনটির ভেতর চাপ কিছুটা কমে গেলে টেপ দিয়ে ছিদ্র বন্ধ করার চেষ্টা করেন মহাকাশচারীরা।

রসকসমস জানাচ্ছে, তদন্ত শুরু করার পর এটা মনে হচ্ছে ভেতরকার কেউই ওই ছিদ্র করেছে, সেটা পৃথিবী বা মহাকাশ থেকেও হতে পারে।

এনার্জিয়ার একটি নামহীন সূত্র জানিয়েছে, পৃথিবী থেকেই ওই ছিদ্র করা হয়েছে, যা ‘ইচ্ছাকৃতভাবে’করা হয়েছে। তবে এ ঘটনায় জড়িত ব্যক্তিকে ইতোমধ্যেই চিহ্নিত করা গেছে বলে ইঙ্গিত দিয়েছে এনার্জিয়া। ২০১৫ সালে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে সয়ুজ মহাকাশযান অবতরণ করে।

উল্লেখ্য, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন একটি বাসযোগ্য কৃত্রিম উপগ্রহ। এটি আন্তর্জাতিক মহাকাশ সহযোগিতায় পাঁচটি মহাকাশ গবেষণা সংস্থার একটি সমন্বিত প্রকল্প।

আরও পড়ুন  :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়