• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ইসলাম ধর্মকে অপমান করায় দুই মার্কিনিকে ছুরিকাঘাত

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৫ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫১

নেদারল্যান্ডসের কৌঁসুলিরা জানিয়েছেন, ইসলাম ধর্মকে অপমান করার ঘটনায় ক্ষুদ্ধ এক কিশোর আমস্টারডামে দুইজন মার্কিন পর্যটককে ছুরিকাঘাত করেছে। ১৯ বছর বয়সী আফগান ওই কিশোরকে জাওয়েদ এস নামে চিহ্নিত করা হয়েছে। খবর স্কাই নিউজের।

কৌঁসুলিরা বলছেন, ১৯ বছর বয়সী জাওয়েদ জার্মানিতে বসবাস করেন। কিন্তু তিনি নেদারল্যান্ডসে আসেন এবং শুক্রবার ওই হামলা চালান।

তারা বলেছেন, ওই সন্দেহভাজনের এই হামলার পেছনে ‘সন্ত্রাসী উদ্দেশ্য’ ছিল।

ডাচ কৌঁসুলিরা আরও জানিয়েছেন, পুলিশের জিজ্ঞাসাবাদের সময় ওই কিশোর ইসলামবিদ্বেষী গির্ট উইল্ডার্সের নাম উল্লেখ করেছেন। তবে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে পরিকল্পিত ব্যঙ্গচিত্র প্রতিযোগিতার বিষয়ে কিছু বলেননি ওই হামলাকারী।

-------------------------------------------------------
আরও পড়ুন : যানবাহনে ইমেইল ব্যবহারের সময়কে কর্মঘণ্টা হিসেবে গণ্য করা উচিত
-------------------------------------------------------

নিরাপত্তার উদ্বেগের কারণে ওই প্রতিযোগিতা বাতিল করেন উইল্ডার্স। এক বিবৃতিতে কৌঁসুলিরা জানিয়েছেন, হামলাকারী উইল্ডার্সের নাম নিয়েছেন কিন্তু ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা নিয়ে কিছু বলেনি।

ডাচ কৌঁসুলিরা বলছেন, হামলাকারী অন্য কারও হয়ে কাজ করছেন এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

তারা অভিযোগ করে বলেন, আল্লাহ, কুরআন এবং মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে ক্রমাগত অপমান করায় এই হামলা চালিয়েছে সন্দেহভাজন ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, হামলায় গুরুতর আহত ওই দুই মার্কিনির উভয়েরই বছর ৩৮ বছর। হামলার পর পুলিশ দ্রুত প্রতিক্রিয়া দেখিয়ে সন্দেহভাজনকে গুলি করে। পরে আহত তিনজনকেই হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

এদিকে সোমবার এক প্রাইভেট শুনানিতে নেদারল্যান্ডসের একটি আদালতে হাজির করা হয় সন্দেহভাজনকে। শুনানি শেষে তাকে পুলিশি জিম্মি রাখার নির্দেশ দিয়েছেন আদালত। তবে দুই সপ্তাহ পর তাকে আবারও আদালতে হাজির করা হবে।

আরও পড়ুন : 

এ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়