• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৬ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:০২
ফজলুর রহমান, ডা. আরিফ আলভি ও আইতজাজ আহসান

পাকিস্তানে আজ দেশটির ১৩তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এজন্য দেশটির নির্বাচন কমিশন পার্লামেন্ট হাউজ এবং চারটি প্রাদেশিক পরিষদে ভোটকেন্দ্র বসিয়েছে। খবর জিও টিভির।

ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দন্ত্য চিকিৎসক ডা. আরিফ আলভিকে আনুষ্ঠানিকভাবে মনোনীত করেছে। আর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী হচ্ছেন আইতজাজ আহসান।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), মুত্তাহিদা মজলিশ-ই-আমাল (এমএমএ), আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি), পাখতুনখাওয়া মিলি আওয়ামী পার্টি (পিকেএমএপি) ও ন্যাশনাল পার্টির যৌথ মনোনয়ন পেয়ে নির্বাচনের তৃতীয় প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম নেতা ফজলুর রহমান।

জাতীয় পরিষদ সচিবালয়ের মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ভোটগ্রহণ চলবে। তবে ভোট দেয়ার জন্য আইনপ্রণেতাদের অবশ্যই তাদের অ্যাসেম্বলি কার্ড নিয়ে আসতে হবে।

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) ইতোমধ্যেই ভোটকেন্দ্রে ব্যালট পেপার ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করেছে।

প্রেসিডেন্ট নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাচন কমিশনার সরদার রাজা। অন্যদিকে প্রদেশগুলোর হাইকোর্টের প্রধান বিচারপতিরা জাতীয় ও প্রাদেশিক পরিষদে ভোটাভুটির সময় প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

ভোটাভুটি শেষ হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত জানাবেন প্রিসাইডিং অফিসাররা। তবে চূড়ান্ত ফল ঘোষণা করবেন রিটার্নিং অফিসার।

আরও পড়ুন  :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়