• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ইদলিবে হামলা নিয়ে সিরিয়া-রাশিয়া-ইরানকে সতর্ক ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০২ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০৭

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে ‘বেপরোয়াভাবে’ সিরিয়া এবং তাদের মিত্র রাশিয়া ও ইরানের হামলার ঘটনায় তাদের সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প সতর্ক করে দিয়ে লিখেন, এটি ‘একটি ভয়াবহ মানবিক ভুল’ যার ফলে শত শত মানুষ মারা যেতে পারে। খবর বিবিসি, স্কাই নিউজের।

ইদলিব ‘সন্ত্রাসীমুক্ত’ করে সেখানে সরকারি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের এমন মন্তব্যের পর মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের প্রতিক্রিয়া দেখালেন।

এর আগে সিরিয়ার সরকার জানায়, তারা দেশটিতে বিদ্রোহীদের সবশেষ প্রধান শক্ত অবস্থান ইদলিবে বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে।

জাতিসংঘ জানিয়েছে, এ ধরনের অভিযান হাজার হাজার বেসামরিক মানুষের জন্য বিপর্যয়কর ফল নিয়ে আসতে পারে।

এদিকে সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ও সতর্ক করে দিয়ে বলেছে, সিরিয়ার সরকার বা তাদের মিত্ররা কোনও রাসায়নিক হামলা চালালে তার জবাব দেবে ওয়াশিংটন।

জাতিসংঘের মার্কিন দূত নিকি হ্যালি এক টুইটে লিখেন, আসাদ, রাশিয়া ও ইরানের কর্মকাণ্ড দেখতে সবার নজর ইদলিবে রয়েছে। এসময় তিনি #নোকেমিক্যালউইপেন্স-ও ব্যবহার করেছেন।

অর্ধযুগের বেশি সময় ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে প্রায় সব অবস্থানই হারিয়েছে বিদ্রোহীরা। তবে উত্তরাঞ্চলীয় প্রদেশ ইদলিবের এই লড়াইকে সবশেষ প্রধান যুদ্ধ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

অন্যদিকে জাতিসংঘ জানাচ্ছে, ইদলিবে এখনও প্রায় ১০ হাজার আল-নুসরা ও আল-কায়েদা জিহাদী যোদ্ধা রয়েছে।

আরও পড়ুন  :

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়