ট্রাম্প বানিয়ে কথা বলেন: জন কেরি

প্রকাশ | ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৯ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:২২

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বানিয়ে কথা বলেন এবং প্রায় সময় তিনি সঠিক তথ্য-প্রমাণের ভিত্তিতে সিদ্ধান্ত নেন না। মার্কিন গণমাধ্যম সিবিএস-এর ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। রোববার ওই সাক্ষাৎকারটি প্রচারিত হয়। খবর পার্সটুডে, বিজনেস ইনসাইডারের।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতাকে সবচেয়ে খারাপ চুক্তি বলে ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়ে আসছেন সে সম্পর্কে কেরি একথা বললেন। ট্রাম্প পরমাণু সমঝোতাকে যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য ক্ষতিকর বলে  সেটি থেকে বেরিয়ে গেছেন।

কেরি বলেন, আমি দুঃখের সঙ্গে বলছি, দুর্ভাগ্যবশত বেশিরভাগ সময় ট্রাম্প কী বলেন তা তিনি নিজেও ঠিক জানেন না। কেরি আরও বলেন, ট্রাম্প বানিয়ে কথা বলেন এবং অন্যান্য জিনিস তিনি যেভাবে তৈরি করেন তেমনই তিনি কথা বানান।

ইরানের সঙ্গে ছয় জাতির করা চুক্তি বাঁচাতে এটি পুনঃ নবায়নের আগ মুহূর্তে মে মাসে বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকের চেষ্টা করছেন কেরি, এমন খবরে তার ওপর চটে যান প্রেসিডেন্ট ট্রাম্প। পরে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে টুইটারে এক হাত নেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি লিখেন, কেরির ‘সুযোগ ছিল এবং সেটি নিয়ে নষ্ট করেছেন’।

ওই টুইট নিয়ে কেরি কোনও জবাব দিয়েছেন কিনা উপস্থাপিকা মার্গারেট ব্রেনানের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এখনও জবাব দেইনি। আমি মনে করি, অসৎ টুইটের চেয়ে যুক্তরাষ্ট্র ও আমাদের গণতন্ত্র অনেক বেশি চিন্তাশীল। তিনি আরও বলেন, ট্রাম্পের ভূমিকার কারণে আন্তর্জাতিক পরমাণু নীতি বাধাগ্রস্ত হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে যখন পরমাণু সমঝোতা সই হয় তখন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ছিলেন জন কেরি।

আরও পড়ুন :

 

এ/ এমকে