আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলার বর্জনের আহ্বান এরদোগানের

প্রকাশ | ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২৬ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলার বর্জনের আহ্বান জানালেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ২ সেপ্টেম্বর রোববার কিরগিজস্তানের রাজধানী বিশকেক এ তুরস্ক-কিরগিজস্তান ব্যবসায়ী ফোরামে দেয়া এক বক্তব্যে এ আহ্বান জানান তিনি। খবর ডেইলি সাবাহ, আল-জাজিরা।

এরদোগান বলেন, রাশিয়ার সঙ্গে লেনদেনে ডলার ব্যবহার না করে স্থানীয় মুদ্রা ব্যবহারের বিষয়ে আলোচনা চলছে। আমাদের ডলারের আধিপত্যকে চিরকালের মতো শেষ করে দেয়ার বিষয়ে কাজ করতে হবে। আর তার জন্য দরকার নিজেদের মধ্যে নিজেদের মুদ্রা ব্যবহার করা।

-------------------------------------------------------
আরও পড়ুন : ত্রিপোলিতে সংঘর্ষ, কারাগার থেকে পালাল ৪০০ বন্দি
-------------------------------------------------------

রাশিয়ার সঙ্গে এ বিষয়ে আলোচনা চলার কথা জানিয়েছেন এরদোগান। বাণিজ্য ও বিনিয়োগে ডলার ভিন্ন অন্য মুদ্রা ব্যবহার করতে ইচ্ছুক তুরস্ক।

এরদোগান শুধু মার্কিন মুদ্রার কাছ থেকেই মুক্তি লাভের বিষয়ে কথা বলেননি, তিনি আরও বলেছেন, তুরস্ক অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে চায়, বিশেষ করে এর প্রতিরক্ষা শিল্পখাত।

উল্লেখ্য, গত শনিবার থেকে তিন দিনের রাষ্ট্রীয় সফরে কয়েকজন মন্ত্রীসহ কিরগিজস্তান অবস্থান করছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। এই সফরে তিনি কিরগিজস্তানের রাজধানী বিশকেকে ‘সেন্ট্রাল ইমাম সেরাহসি মসজিদ’ উদ্বোধন করেছেন। সাত হাজার স্কয়ার মিটার জায়গার এই মসজিদে একসঙ্গে ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

আরও পড়ুন : 

এপি/এসএস