ম্যাককেইনকে শ্রদ্ধা জানাতে যাননি ট্রাম্প

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪০ | আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৫

আরটিভি অনলাইন ডেস্ক
ফাইল ছবি

শ্রদ্ধা জানাতে প্রয়াত সিনেটর জন ম্যাককেইনের মৃতদেহ শুক্রবার ওয়াশিংটনের ক্যাপিটল রোটুন্ডায় রাখা হয়। সেখানে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, হাউজ স্পিকার পল রায়ানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। কিন্তু বর্ষীয়ান এই রাজনীতিকের শেষকৃত্যানুষ্ঠানে হাজির হননি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গেল শনিবার ম্যাককেইন মারা যান। এরপর দুদিন পেরিয়ে গেলেও প্রেসিডেন্ট ট্রাম্প তার ব্যাপারে কোনও মন্তব্য করা থেকে বিরত থাকেন। পরবর্তী দুইদিনে ম্যাককেইনের বিষয়ে কমপক্ষে পাঁচটি পৃথক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্য জানতে চায় সাংবাদিকরা। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প কিছুই বলতে অস্বীকৃতি জানান।

তবে চাপের মুখে গত সোমবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, নীতি ও রাজনীতি নিয়ে আমাদের মত পার্থক্য থাকা সত্ত্বেও আমাদের দেশের জন্য সিনেটর জন ম্যাককেইন যা করেছেন, সেটির প্রতি শ্রদ্ধা জানাই। এমনকি ম্যাককেইনের সম্মানে তাকে সামহিত করার আগ পর্যন্ত মার্কিন পতাকা অর্ধনমিত থাকার ঘোষণা দিয়েছি।

তারপরও অবশ্য শেষরক্ষা হয়নি। সমালোচিত হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। অবশ্য ম্যাককেইনের পরিবারের পক্ষ থেকেও তার শেষকৃত্যে প্রেসিডেন্ট ট্রাম্পকে হাজির হতে আমন্ত্রণ জানানো হয়নি।

এদিকে আজ শনিবার ওয়াশিংটনের ন্যাশনাল ক্যাথিড্রালে একটি সার্ভিস অনুষ্ঠিত হবে। সেখানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও জর্জ ডব্লিউ বুশ ছাড়াও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ৮১ বছর বয়সী অ্যারিজোনার রিপাবলিকান সিনেটর এবং সাবেক ভিয়েতনাম যুদ্ধবন্দী ম্যাককেইন গত শনিবার ব্রেন ক্যানসারে মারা যান।

আরও পড়ুন : 

এ/ এমকে