• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

পাকিস্তান-ইরান সম্পর্কে কেউ নেতিবাচক প্রভাব ফেলতে পারবে না: ইরানি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ আগস্ট ২০১৮, ১৯:৫৬ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ২০:১৬

তৃতীয় কোনও দেশ পাকিস্তান ও ইরান সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারবে না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

শুক্রবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে সাক্ষাৎকালে এই মন্তব্য করেন তিনি।

মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, পাকিস্তান মুসলিম বিশ্বের একটি প্রভাবশালী দেশ এবং ইরান তার পূর্বদিকের এই প্রতিবেশী দেশকে অত্যন্ত গুরুত্ব দেয়। পাকিস্তানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে কোনও সীমারেখা মানবে না ইরান।

তিনি বলেন, দুই দেশের সীমান্তে নিরাপত্তা শক্তিশালী করা, পাকিস্তানের গোয়াদর এবং ইরানের চবাহার বন্দরে পারস্পরিক সহযোগিতা বাড়ানো, সীমান্ত বাজারগুলোকে শক্তিশালী করা, ব্যাংকিং খাতে সহযোগিতা এবং পরস্পরের পণ্যে শুল্ক নির্ধারণের ব্যাপারে একটি অভিন্ন নীতিমালা প্রণয়ন করা জরুরি।

এসময় পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুসলিম বিশ্বের বিভিন্ন সমস্যা সমাধানসহ বিভিন্ন ক্ষেত্রে পাকিস্তান ও ইরানের মধ্যকার সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করা জরুরি।

এর আগে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এবং সংসদের স্পিকার আসাদ কায়সারের সঙ্গে সাক্ষাৎ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে ইরানের সম্পর্ক শক্তিশালী করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বিকেলে ইসলামাবাদ পৌঁছান তিনি।

শুক্রবার ইরানি গণমাধ্যম পার্স টুডে’তে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

আরও পড়ুন :

কে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়