• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

মৃত্যুর আগে কাছের বন্ধুকে কী বলেছিলেন প্রিন্সেস ডায়ানা?

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ আগস্ট ২০১৮, ১৯:১৩ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ১৯:১৮
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের পুত্র প্রিন্স চার্লসের প্রথম স্ত্রী প্রিন্সেস ডায়ানার ২১তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের ৩০ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি টানেলে বন্ধুসহ ভয়াবহ গাড়ি দুর্ঘটনার শিকার হন তিনি। পরদিন অর্থাৎ ৩১ আগস্ট হাসপাতালে মারা যান তিনি।

প্রিন্সেস অব ওয়েলসের মৃত্যুর ২০ বছর পরও তার চোখ ধাঁধানো ফ্যাশন, মানবকল্যাণমূলক বিভিন্ন কার্যক্রম, প্রণয় আর ‘রহস্যময়’ মৃত্যু আজও মানুষকে টানে। এবার এই ব্রিটিশ রাজবধূর কাছের বন্ধু ড্যান্স গুরু ডেরেক ডিন মৃত্যুর আগে হওয়া তাদের কথোপকথন প্রকাশ করেছেন।

ইংলিশ জাতীয় ব্যালেট নাট্যদলের সাবেক এই পরিচালক বলেন, মারা যাওয়ার কয়েকদিন আগে আমার সঙ্গে দেখা করতে রয়্যাল আলবার্ট হলের সবচেয়ে বড় সোয়ান লেকের স্টেজে আসেন ডায়ানা। কে জানতো এটিই হবে তার দেখা শেষ দেখা ব্যালেট নাচ!

তিনি বলেন, ডায়ানা আমাকে বলে যে ‘আগামী সেপ্টেম্বরে তোমার পরবর্তী প্রিমিয়ারে ফের দেখা হবে’। তার শেষ কথাগুলো এখনও আমার কানে বাজে। এটাই ছিল আমাদের শেষ দেখা। আমরা আবারও দেখা করতে চেয়েছিলাম কিন্তু তা আর হয়নি।

তিনি আরও বলেন, এরপর আগস্টে দক্ষিণ ফ্রান্সের সেইন্ট-ট্রোপেজে ছুটি কাটাতে যান তিনি। আমার সেখানেও একটা বাসা ছিল এবং আমরা সেখানেও দেখা করার পরিকল্পনা করেছিলাম।

মিসরের ধনাঢ্য ব্যবসায়ী মোহাম্মদ আল ফায়েদের ছেলে দোদি আল ফায়েদের সঙ্গে ডায়ানার সম্পর্কের বিষয়ে ডিন বলেন, দোদির সঙ্গে ডেটিং করতেন তিনি। দোদি তাকে সুখী করতে পেরেছিলেন এবং তাকে বুঝতেনও।

তিনি বলেন, দোদির সঙ্গে কাটানো সময়গুলো খুবই উপভোগ করতেন এবং নিজেকে নিরাপদ মনে করতেন ডায়ানা। আমি জানতাম কখনোই তাদের বিয়ে হবে না কিন্তু তারা খুব ভালো সময় কাটান।

তিনি আরও বলেন, পরবর্তী জীবন নিয়ে ডায়ানার ধারণা ছিল খুবই ইতিবাচক। তিনি জানতেন দাতব্য ও শান্তির জন্য কাজ করাই তার মিশন। চার্লসের সঙ্গে ডিভোর্স হওয়ার পর তিনি আরও আত্মবিশ্বাসী হন।

শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।


আরও পড়ুন :

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়