• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ব্যয় কমাতে চান অথচ হেলিকপ্টারে অফিসে যাচ্ছেন ইমরান

আরটিভি অনলাইন ডেস্ক
|  ৩১ আগস্ট ২০১৮, ১৪:২৭ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ১৪:৩৮
ফাইল ছবি

পাকিস্তানের নতুন সরকারের এখনও মধুচন্দ্রিমা শেষ হয়নি। এরইমধ্যে সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন প্রথমবার প্রধানমন্ত্রী হওয়া ইমরান খান। নির্বাচনী প্রচারণা থেকে শুরু করে প্রধানমন্ত্রী হওয়ার পর পর্যন্ত ইমরান বলেছেন যে, তিনি পাকিস্তানের অর্থনীতির খাত চাঙা করতে চান।

আর এজন্য তিনি সরকারি ব্যয়ও কমানোর সিদ্ধান্ত নিয়েছেন। এমনকি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর জাতির উদ্দেশে প্রথম ভাষণেই ব্যয় কমানোর বিষয়টি তুলে ধরেন ইমরান খান। এজন্য প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ বাড়িতে না থাকার কথাও জানান তিনি। ইমরান বলেন, প্রধানমন্ত্রীর বাসভবনে ৫২৪ জন পরিচারক এবং ৮০টি গাড়ি রয়েছে, যার মধ্যে ৩৩টি বুলেটপ্রুফ। তিনি বলেন, আমি কেবল দুজন পরিচারক রাখবো।

কিন্তু সেই ইমরান খানই কিনা এখন বাসা থেকে অফিস যাচ্ছেন হেলিকপ্টারে করে। আর এমন খবরে পাকিস্তানজুড়ে তোলপাড় শুরু হয়েছে। তবে প্রধানমন্ত্রী ইমরানের সমর্থনে এগিয়ে এসেছেন তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তিনি বলছেন, প্রধানমন্ত্রীর বাড়ি বনি গালা থেকে অফিস যেতে সড়ক পথে যে খরচ হয় আকাশ পথে সেটা অনেক কম।

আর তথ্যমন্ত্রীর এই কথাই লুফে নিয়েছে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। অনেকেই এটি নিয়ে হাসি-ঠাট্টা করছে। আবার কেউ কেউ লিখেছেন, যেহেতু হেলিকপ্টারে যাতায়াত সস্তা তাই এটি পাবলিক পরিবহন করা হোক।

এদিকে পিটিআই’র এমএনএ আলি মোহাম্মদ খান হেলিকপ্টারে চড়ার বেশ কিছু সুবিধা তুলে ধরেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য পাঁচ থেকে সাতটি গাড়ি, আবার রাস্তায় সুরক্ষা লাগে। হেলিকপ্টারে অফিস গেলে রাস্তা বন্ধ করাও লাগে না। তাই তিন মিনিটের হেলিকপ্টার যাত্রাই সস্তা।

কিন্তু বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী অগস্টা ওয়েস্টল্যান্ডের এডব্লিউ১৩৯ মডেলের হেলিকপ্টার ব্যবহার করছেন। এই হেলিকপ্টারে চড়ে এক নটিক্যাল মাইল যেতে ১৬ হাজার রুপি খরচ হয়।

পাকিস্তানি গণমাধ্যম বলছে, বনি গালা থেকে প্রধানমন্ত্রীর অফিসের দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার, যা আট নটিক্যাল মাইল। ফলে একবারের যাত্রায় খরচ হচ্ছে এক লাখ ২৮ হাজার রুপি। যা মোটেও সস্তা নয়, উল্টো বেশ ব্যয়বহুল।

এ প্রসঙ্গে বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত একজন কর্মকর্তা বলেন, হেলিকপ্টারে চড়লে হাজার হাজার রুপি খরচ হয়। তাই সস্তার হিসেব করতে গেলে জগিং করতে করতেই অফিস যেতে পারেন প্রধানমন্ত্রী।

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়