ধর্ম অবমাননাকর কার্টুন প্রতিযোগিতা বাতিল ডাচ এমপি’র

প্রকাশ | ৩১ আগস্ট ২০১৮, ০৯:৪৩ | আপডেট: ৩১ আগস্ট ২০১৮, ১০:১৬

আন্তর্জাতিক ডেস্ক
গির্ট উইল্ডারস (ফাইল ছবি)

নেদারল্যান্ডসের একজন ইসলামবিদ্বেষী আইনপ্রণেতা নির্ধারিত একটি ধর্ম অবমাননাকর কার্টুন প্রতিযোগিতা বাতিল করেছেন। ওই ডাচ আইনপ্রণেতা গির্ট উইল্ডারস বৃহস্পতিবার এক লিখিত বিবৃতিতে প্রতিযোগিতাটি বাতিল করেছেন বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস। খবর জিও টিভির।

উইল্ডারস তার ওই বিবৃতিতে বলেন, তিনি ‘কার্টুন প্রতিযোগিতা বাতিলের’ সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, নেদারল্যান্ডসে পাকিস্তানের রাষ্ট্রদূত তাকে বিতর্কিত এই কার্টুন প্রতিযোগিতা বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে নেদারল্যান্ডসের ওই কার্টুন প্রতিযোগিতা অনুষ্ঠানের বিরোধিতা করে পাকিস্তান, আফগানিস্তানসহ অন্যান্য মুসলিম দেশে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী কুরেশি এবং অন্যান্য পাকিস্তানি রাজনীতিক নেদারল্যান্ডসের বিতর্কিত এই কার্টুন প্রতিযোগিতার ব্যাপারে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, এই ধর্ম অবমাননাকর কার্টুন প্রতিযোগিতা বন্ধে তিনি মুসলিম দেশগুলোর জোট ওআইসি’র মাধ্যমে ইস্যুটি জাতিসংঘে তুলে ধরবেন
-------------------------------------------------------
আরও পড়ুন : বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি ট্রাম্পের
-------------------------------------------------------

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ওই ভিডিওতে পাকিস্তানে প্রধানমন্ত্রী বলেন, ধর্মের ব্যাপারে আমাদের দৃষ্টিভঙ্গির পার্থক্যটা পশ্চিমারা বুঝতে পারে না।

তিনি বলেন, ধর্ম অবমাননাকর এইসব কার্টুন সব মুসলমানের জন্য একটি ইস্যু।

উল্লেখ্য, চলতি বছরের শেষদিকে নেদারল্যান্ডসে হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছিলেন উইল্ডারস।


আরও পড়ুন :