• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ আগস্ট ২০১৮, ০৮:৫৭ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ০৯:০৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন। ব্লুমবার্গ নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তারা যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায় আচরণ অব্যাহত রাখে, তাহলে আমরা ডব্লিউটিও থেকে নিজেদের নাম প্রত্যাহার করবো। খবর বিবিসির।

বৈশ্বিক বাণিজ্য ও বিবদমান দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব নিরসনের লক্ষ্য নিয়ে ডব্লিউটিও প্রতিষ্ঠা করা হয়। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযোগ সংস্থাটি যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায় আচরণ করছে।

এদিকে যুক্তরাষ্ট্রের ডব্লিউটিও থেকে বেরিয়ে যাওয়ার হুমকি প্রেসিডেন্ট ট্রাম্পের বাণিজ্য নীতি ও সংস্থাটির উন্মুক্ত বাণিজ্য ব্যবস্থার মধ্যে দ্বন্দ্বের বিষয়টিই সামনে নিয়ে এসেছে।

অন্যদিকে সাম্প্রতিক সময়ে ওয়াশিংটন ডব্লিউটিও’র দ্বন্দ্ব মীমাংসা ব্যবস্থার জন্য নতুন বিচারক নিয়োগের নির্বাচন আটকে দিয়েছে। এর ফলে দ্বন্দ্ব মীমাংসার ইস্যুতে সংস্থাটির বিচার বিভাগ অচল হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজারও ডব্লিউটিও’র বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বে হস্তক্ষেপের অভিযোগ তুলেছেন।
-------------------------------------------------------
আরও পড়ুন : শহিদুল আলমকে গ্রেপ্তার সরকারের সঠিক সিদ্ধান্ত: মার্কিন গণমাধ্যমে জয়
-------------------------------------------------------

তবে ডব্লিউটিও থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের হুমকি নতুন বা অবাক করার মতো নয়। কেননা তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে থেকেই সংস্থাটির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে আসছেন।

গেল বছর প্রেসিডেন্ট ট্রাম্প ফক্স নিউজকে বলেন, যুক্তরাষ্ট্রকে ছাড়া অন্য সবাইকে সুবিধা দিতে ডব্লিউটিও প্রতিষ্ঠা করা হয়েছিল। আমরা ডব্লিউটিও’তে প্রায় সব আইনি যুদ্ধেই হেরে গেছি।

সাম্প্রতিক সময়ে চীন ও কানাডাসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। তবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীনের সঙ্গে তাদের বাণিজ্যযুদ্ধই সবচেয়ে বেশি আলোচনার সৃষ্টি করছে। বাণিজ্যযুদ্ধে জড়িয়ে উভয় দেশ একে অপরের ওপর শুল্কারোপ করেছে, যার আঁচ ইতোমধ্যেই বিশ্ব বাজারে পরিলক্ষিত হয়েছে।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়