• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

টোকিও’র রাস্তায় বিশ্বের প্রথম স্বচালিত ট্যাক্সি

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ আগস্ট ২০১৮, ১৪:০৪ | আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ১৫:৩২

জাপানের রাজধানী টোকিও’র ব্যস্ত রাস্তায় প্রথমবারের মতো সফলভাবে স্বচালিত ট্যাক্সি চলাচল করেছে। ২০২০ সালে টোকিও’য় গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় অ্যাথলেট ও পর্যটকদের বহনের জন্য এই চালকবিহীন ট্যাক্সি পুরোপুরি ব্যবহার উপযোগী হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

স্বচালিত ড্রাইভিং প্রযুক্তির ডেভেলপার জেএমপি এবং ট্যাক্সি কোম্পানি হিনোমারু কোতসু চলতি সপ্তাহে টোকিও’র রাস্তায় এটির পরীক্ষা চালিয়েছে।

তারা দাবি করেছে, এই পরীক্ষা শতভাগ সফল হয়েছে। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা এবং উবার যৌথভাবে স্বচালিত গাড়ি তৈরির ব্যাপারে তাদের প্রচেষ্টা জোরদার করার ঘোষণা দেয়ার পরই জেএমপি এবং হিনোমারু কোতসু এই পরীক্ষা চালালো।

তবে কোনও ধরনের দুর্ঘটনা এড়াতে গাড়ির ভেতর একজন চালক ও একজন অ্যাসিস্টেন্ট ছিল। যাত্রীরা নিজেরাই গাড়ির দরজা খুলেছেন এবং তাদের একমুখী যাত্রার জন্য স্মার্টফোনের অ্যাপের সাহায্যে দেড় হাজার ইয়েন ভাড়া পরিশোধ করেছেন।

এই সেবা গ্রহণকারী একজন যাত্রী জানিয়েছেন, আমার কাছে সবকিছু স্বাভাবিকই মনে হয়েছে, আমি প্রায় ভুলেই গিয়েছিলাম যে একটি স্বচালিত গাড়ি।

-------------------------------------------------------
আরও পড়ুন : সু চির নোবেল পুরস্কার ছিনিয়ে নেয়া হবে না: নোবেল কমিটি
-------------------------------------------------------

এদিকে চলতি সপ্তাহে টয়োটা জানিয়েছে, তারা চালকবিহীন গাড়ির প্রকল্পে ৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে। সিয়েনা মিনিভ্যানের ওপর ভিত্তি করেই মূলত এই গাড়িগুলো তৈরি করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ২০২১ সাল নাগাদ এই স্বচালিত গাড়ির পরীক্ষা শুরুর কথা ভাবছে তারা।

উল্লেখ্য, এর আগেও রাস্তায় চালকবিহীন গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিসান এবং প্রযুক্তি প্রতিষ্ঠান ডেনা তাদের ইজি রাইড রোবো-গাড়ির সফল পরীক্ষা চালায়।

সবশেষ গেল মার্চে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় চালকবিহীন গাড়ির পরীক্ষা চালায় উবার। তবে সেটির ধাক্কায় একজন পথচারী নিহত হওয়ার পর বড় ধরনের ধাক্কা খায় প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়