চীনের জন্যই উত্তর কোরিয়ার সঙ্গে অগ্রগতি নেই: ট্রাম্প

প্রকাশ | ৩০ আগস্ট ২০১৮, ১২:০২ | আপডেট: ৩০ আগস্ট ২০১৮, ১২:২৩

আন্তর্জাতিক ডেস্ক
ট্রাম্প বলছেন সব দোষ চীনের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন যে চীনের হস্তক্ষেপের কারণেই পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে উত্তর কোরিয়ার সঙ্গে কোনও অগ্রগতি নেই। গেল জুনে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠকের পরও উত্তর কোরিয়া ধীরগতিতে পরমাণু নিরস্ত্রীকরণ করছে এমন অভিযোগের প্রেক্ষিতে ট্রাম্প এমন মন্তব্য করলেন। খবর বিবিসির।

সিরিজ টুইটে ট্রাম্প লিখেন, চীন সরকারের সঙ্গে আমাদের বড় ধরনের বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে উত্তর কোরিয়ার ওপর বেইজিংয়ের ব্যাপক চাপ রয়েছে। ট্রাম্প তার টুইটে অভিযোগ যে, বেইজিং উত্তর কোরিয়াকে ‘যথেষ্ট সাহায্য’ করছে।

মার্কিন প্রেসিডেন্ট লিখেন, এটা আমাদের উদ্দেশ্যের জন্য সহায়ক নয়।

তবে ট্রাম্প চীনের দোষারোপ করলেও চীন ও উত্তর কোরিয়ার নেতার সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কের প্রশংসা করেছেন।
-------------------------------------------------------
আরও পড়ুন : ‘রোহিঙ্গা ইস্যুতে সু চির পদত্যাগ করা উচিত ছিল’
-------------------------------------------------------

ট্রাম্প লিখেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া যুক্তরাষ্ট্রের ব্যয় করা উচিত নয়, কিন্তু যদি আমরা আবারও মহড়া শুরু করি তাহলে সেটি ‘আগের চেয়ে বড়’ হবে।

জুনের ওই বৈঠকের পর যুক্তরাষ্ট্র জানিয়েছিল তারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া স্থগিত করতে পারে। ওই বৈঠকের পরপরই ট্রাম্প ঘোষণা দেন যে, উত্তর কোরিয়ার দিক থেকে কোনও পারমাণবিক হুমকি নেই।

তবে মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে মহড়া বাতিলের আর কোনো পরিকল্পনা নেই। দক্ষিণ কোরিয়ার সঙ্গে অনির্দিষ্টকালের জন্য সামরিক মহড়া বাতিলের ঘোষণা দেয়ার এক পর মাস ম্যাটিস এ ঘোষণা দিলেন।

ম্যাটিস বলেন, শুভেচ্ছার নিদর্শনস্বরূপ এর আগে যুক্তরাষ্ট্র কিছু গুরুত্বপূর্ণ মহড়া বাতিল করেছিল তবে অন্য মহড়াগুলো অব্যাহত রয়েছে। তিনি বলেন, এ পর্যায়ে আর কোনেও মহড়া বাতিলের পরিকল্পনা আমাদের হাতে নেই।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প মুখে যাই বলুন না কেন, সাম্প্রতিক সময়ে পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের অবনতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কেননা উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে যথেষ্ট অগ্রগতি অর্জন করেনি উল্লেখ করে চলতি সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র পিয়ংইয়ং সফর বাতিল করে ওয়াশিংটন।

আরও পড়ুন :