উত্তর কোরিয়ার কঠিন বার্তা পেয়ে পম্পেও’র সফর বাতিল করেন ট্রাম্প

প্রকাশ | ২৯ আগস্ট ২০১৮, ২১:০২ | আপডেট: ২৯ আগস্ট ২০১৮, ২১:৪৩

আরটিভি অনলাইন ডেস্ক

আমেরিকা শান্তির পথে না হাঁটলে প্রতিশ্রুতি থেকে সরে আসতে পারে উত্তর কোরিয়া। এরকম বার্তা দিয়ে সম্প্রতি আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে চিঠি পাঠান উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থার সাবেক কর্মকর্তা ও সরকারের রাজনৈতিক উপদেষ্টা কিম ইয়ং চোল।

গত শুক্রবার ওভাল অফিসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চিঠিটি দেখান পম্পেও। আর তাতেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উত্তর কোরিয়া সফর বাতিল করে দেন ট্রাম্প। খবর সিএনএন।

উত্তর কোরিয়ার ওই চিঠির ভাষা প্রায় হুমকির সুরে লেখা ছিল বলে হোয়াইট হাউজ মনে করে।
-------------------------------------------------------
আরও পড়ুন : ভারতে মোবাইল ফোনে ঋণ দেবে গুগল
-------------------------------------------------------

বিশ্লেষকরা মনে করছেন, আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আবারও ঝুঁকির মুখে পড়েছে এবং তা যেকোনো সময় বাতিল হতে পারে।

সিএনএনের খবরে আরও বলা হয়, শান্তি চুক্তি সইয়ের পরেও আমেরিকা এখনও উত্তর কোরিয়ার প্রত্যাশা পূরণে প্রস্তুত নয়। গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয় এবং ওই বৈঠকে তারা শান্তি চুক্তি সই করেন।

বৈঠকের পর ট্রাম্প বলেছিলেন, কিম জং চমৎকার নেতা এবং উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার আর কোনো বিরোধ নেই। তিনি এও বলেছিলেন, উত্তর কোরিয়া তার সমস্ত পরমাণু কর্মসূচি বাতিল করতে রাজি হয়েছে বিনিময়ে আমেরিকা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া বাতিল করবে। কিন্তু বৈঠকের এক মাস পার না হতেই কথিত শান্তি চুক্তি এখন মুখ থুবড়ে পড়ার অবস্থায় রয়েছে।

এমকে