• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উষ্ণতা রোধে ঐক্যবদ্ধ ১৯৭ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ নভেম্বর ২০১৬, ১৫:১৮

বৈশ্বিক উষ্ণতা ঠেকাতে ঐক্যবদ্ধভাবে ‘দ্য মারাকেশ অ্যাকশন প্রোক্লেমেশন’ কর্মপদ্ধতি ঘোষণা করেছেন বিশ্বের ১৯৭টি দেশের প্রতিনিধিরা। মরক্কোর মারাকেশে আয়োজিত সম্মেলনে দু’দিন ধরে নানা তর্ক-বিতর্কের পর বৃহস্পতিবার এ কর্মপদ্ধতি ঘোষণা করা হয়।

বৈশ্বিক উষ্ণতা ঠেকাতে ‘দ্য মারাকেশ অ্যাকশন প্রোক্লেমেশন’-এ সর্বোচ্চ রাজনৈতিক অঙ্গীকারের আহ্বান জানানো হয়েছে। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকাকে সরিয়ে আনতে পারেন বলে যে হুমকি রয়েছে তার বিরুদ্ধেই দেশগুলো এ ঐক্যবদ্ধ জবাব দিয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও ওই ঘোষণায় সরাসরি ট্রাম্প বা আমেরিকার ব্যাপারে এ ধরনের কিছু সরাসরি বলা হয়নি।

‘দ্য মারাকেশ অ্যাকশন প্রোক্লেমেশন’র ঘোষণায় বলা হয়, বৈশ্বিক উষ্ণতা মোকাবেলা করা প্রত্যেক দেশের জন্যই জরুরি দায়িত্ব। এ বছর বিশ্বজুড়ে এবং বিভিন্ন ফোরামে জলবায়ু পরিবর্তন মোকাবেলার ক্ষেত্রে অসাধারণ অগ্রগতি লক্ষ্য করেছি। এ গতি অপরিবর্তনীয়। আমাদের কাজ হলো এ অগ্রগতির ওপর ভিত্তি করে দ্রুত গ্রিনহাউস গ্যাস নির্গতকরণ কমিয়ে আনা এবং অভিযোজন চেষ্টাকে জোরালো করা।

ক্যাম্পেইন গ্রুপ ক্রিশ্চিয়ান এইড’র মোহাম্মদ আডৌ বললেন, এত বেশি সংখ্যক রাষ্ট্রপ্রধান এক জোট হয়ে কোনো নীতিমালার ব্যাপারে প্রকাশ্য ঘোষণা দেবার ঘটনা বিরল। এর মধ্য দিয়ে বোঝা যায়, জলবায়ু পরিবর্তন মোকাবেলা ইস্যুতে আন্তর্জাতিকভাবে সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে। এতে এও পরিষ্কার যে বিশ্বনেতারা প্রতিজ্ঞা করেছেন আমাদের পৃথিবীর ভবিষ্যতের সুরক্ষা নিশ্চিতে যে পদক্ষেপ নেয়া হচ্ছে তা ট্রাম্পকে ছিনিয়ে নিতে দেবেন না তারা।

এপি/ এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh