• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের হত্যাকারীদের বিচার করতে হবে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ আগস্ট ২০১৮, ১২:০১
ফাইল ছবি

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, রোহিঙ্গাদের হত্যার সঙ্গে জড়িতদের বিচার করতে হবে। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমার পরিস্থিতি নিয়ে এক জরুরি বৈঠকে এ কথা বলেন তিনি। খবর পার্সটুডের।

মিয়ানমার বিষয়ক জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সাম্প্রতিক প্রতিবেদনের দিকে ইঙ্গিত করে এটাকে গুরুত্ব দেয়ার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব। জাতিসংঘ মহাসচিব নিরাপত্তা পরিষদকে সম্মিলিতভাবে এই সমস্যা সমাধান করতে বলেন। অ্যান্তোনিও গুতেরেস বলেন, এই সমস্যা অনির্দিষ্টকাল চলতে পারে না।

বৈঠকে জাতিসংঘ মহাসচিব বলেন- রাখাইনে যতক্ষণ পর্যন্ত মিয়ানমার সহায়ক পরিবেশ তৈরি না করছে, সেখানে স্বেচ্ছায় রোহিঙ্গারা ফেরত যাবে না। তিনি দুঃখ প্রকাশ করে আরও বলেন, জাতিসংঘের সংস্থাগুলোকে মিয়ানমার কাজ করতে দিচ্ছে না।

-------------------------------------------------------
আরও পড়ুন : জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান মিয়ানমারের
-------------------------------------------------------

গত মাসে বাংলাদেশ সফরের বিষয়ে জাতিসংঘ মহাসচিব বলেন- সেখানে রোহিঙ্গাদের কাছ থেকে আমি যে ভয়াবহ ঘটনার কথা শুনেছি, তা আমি জীবনে ভুলতে পারবো না।

এর আগে সোমবার মিয়ানমার বিষয়ক জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন তাদের প্রতিবেদনে বলেছে, মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা ও গণধর্ষণের দায়ে দেশটির সেনাপ্রধানসহ ছয় শীর্ষ সামরিক কর্মকর্তাকে অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে।

গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে নিরাপত্তা অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। সেসময়ও মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে জাতিসংঘ ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে অভিহিত করে বলেছিল, এটি মানবতাবিরোধী অপরাধ।

রাখাইনে সেনা অভিযান শুরুর পর থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা হিন্দু-মুসলমান প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের অভিযোগ, রাখাইনে সেনাবাহিনী রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা ও ধর্ষণ করছে এবং তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিচারপতি এম. ইনায়েতুর রহিমের মায়ের দাফন সম্পন্ন
এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড, পাঁচ বছরেও শেষ হয়নি বিচার
বিচারপতির স্বাক্ষর জালিয়াতি, আটকে গেল মেয়রের জামিন
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
X
Fresh