গুগল-ফেসবুক-টুইটারকে ট্রাম্পের হুমকি

প্রকাশ | ২৯ আগস্ট ২০১৮, ০৯:০৮ | আপডেট: ২৯ আগস্ট ২০১৮, ১০:০৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে একটি বৈঠককালে মজা করে মিডিয়াকে লাল কার্ড দেখাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সার্চ জায়ান্ট গুগল, সোশ্যাল মিডিয়া ফেসবুক ও টু্ইটারকে পক্ষপাতের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। তারা ‘বিপজ্জনক অঞ্চলে হাঁটছে’ বলেও মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প লিখেন- ‘ট্রাম্প নিউজ’-এর জন্য গুগল সার্চ রেজাল্টে কেবল ভুয়া গণমাধ্যমের প্রতিবেদন ভেসে ওঠে। অন্য কথায়, তারা আমার এবং অন্যদের জন্য জালিয়াতির আশ্রয় নিয়েছে, তাই সব গল্প এবং সংবাদ খারাপ। ভুয়া সিএনএন এক্ষেত্রে অগ্রগণ্য।

ওই টুইটের পর প্রেসিডেন্ট ট্রাম্প গুগল, টুইটার ও ফেসবুককে ‘খুব সতর্ক’ হতে হবে বলে জানান।

হোয়াইট হাউজের সাংবাদিকদের সঙ্গে কথোপকথনকালে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, গুগল ‘অনেক মানুষের থেকেই সুবিধা আদায় করে নিয়েছে, যা একটি গুরুতর বিষয়।

এসময় ফেসবুক ও টুইটারকে উল্লেখ করে তিনি বলেন, তাদের সতর্ক থাকতে হবে, কারণ আপনি মানুষের সঙ্গে এমনটা করতে পারেন না, আমাদের কাছে আক্ষরিক অর্থেই হাজার হাজার অভিযোগ আসছে
-------------------------------------------------------
আরও পড়ুন : ট্রাম্পের জামাতার কোম্পানিকে জরিমানা
-------------------------------------------------------

তবে এই টেক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্প কী পদক্ষেপ নেবেন, সে ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাননি।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো জানিয়েছেন, এসব প্লাটফর্মকে নিয়ন্ত্রণ করা এবং ‘কিছু তদন্ত ও বিশ্লেষণ’ করা হবে কিনা সেটি ‘খতিয়ে’ দেখা হচ্ছে।

অন্যদিকে গুগল জানিয়েছে, তাদের সার্চ ইঞ্জিনের কোনও রাজনৈতিক এজেন্ডা নেই এবং কোনও রাজনৈতিক মতাদর্শের দিকেও তাদের পক্ষপাতিত্ব নেই।

উল্লেখ্য, ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় নিউ ইয়র্ক টাইমস, এবিসি ও সিএনএনসহ বেশ কয়েকটি গণমাধ্যমকে ভুয়া মিডিয়া পুরস্কার ২০১৭ দেন। তবে সাম্প্রতিক সময়ে তিনি সোশ্যাল মিডিয়া বিশেষ করে টুইটার, ইউটিউব ও অন্যান্য প্লাটফর্মকে এক হাত নিচ্ছেন।

আরও পড়ুন : 

এ/পি