• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ আগস্ট ২০১৮, ১৬:০৯ | আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১৬:২৮
ফাইল ছবি

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে মঙ্গলবার ছয় দশমিক দুই মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের পর কোনও সুনামি সতর্কতা নেই এবং তাৎক্ষণিক কোনও ক্ষয়ক্ষতিরও খবর পাওয়া যায়নি। খবর খালিজ টাইমসের।

ইউএসজিএস জানাচ্ছে, ইন্দোনেশিয়া অংশের তিমর দ্বীপের কুপাংয়ের প্রায় একশ কিলোমিটার দক্ষিণপূর্বে এই ভূমিকম্পটি আঘাত হেনেছে। তারা জানাচ্ছে, ভূমিকম্পটির গভীরতা ছিল প্রায় আট কিলোমিটার।

চলতি মাসের প্রথম সপ্তাহে ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ লোম্বক ও বালিতে ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৫৫৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। এসময় বাস্তুচ্যুত হয়েছে এক লাখের বেশি মানুষ।

এদিকে ব্রিটিশ পত্রিকা এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ২৫ আগস্ট লোম্বকে পাঁচ দশমিক সাত মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। প্যারিসভিত্তিক ইউরোপীয়ান মেডিটেরানিয়ান সিসমোলজি সেন্টার (এএমএসসি) জানাচ্ছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ২৮ কিলোমিটার। তারা জানাচ্ছে, গেল ৪৯ ঘণ্টায় এটি লোম্বকে তৃতীয় ভূমিকম্পের ঘটনা।
-------------------------------------------------------
আরও পড়ুন: রোহিঙ্গা সংকট নিরসনে একসঙ্গে কাজ করার আহ্বান জাতিসংঘ মহাসচিবের
-------------------------------------------------------

উল্লেখ্য, দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া তথাকথিত ‘রিং অব ফায়ারে’ অবস্থিত। এই অঞ্চলে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে থাকে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়