• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গা সংকট নিরসনে একসঙ্গে কাজ করার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৮ আগস্ট ২০১৮, ১০:৪৮ | আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১১:০৪
ফাইল ছবি

রোহিঙ্গা সংকট নিরসনে বিশ্ববাসীকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শনিবার এক টুইট বার্তায় এই আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। এসময় তিনি তার বাংলাদেশ সফরে রোহিঙ্গাদের যে দুর্দশার চিত্র দেখেছেন সেটির কথাও উল্লেখ করেছেন।

জাতিসংঘ মহাসচিব তার টুইট বার্তায় লিখেন, গেল মাসে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশার যে ভয়াবহ বর্ণনা শুনেছি তা আমার স্মৃতিতে জ্বলজ্বল করছে। রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসার এক বছর পেরিয়ে গেছে। এই সংকট নিরসনে আমাদের বৈশ্বিকভাবে কাজ করতে হবে।

জাতিসংঘের কর্মকর্তাদের একটি দল বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবির ঘুরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। জাতিসংঘের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত সেই প্রতিবেদন তুলে ধরে মহাসচিব গুতেরেস এসব কথা বলেন।

-------------------------------------------------------
আরও পড়ুন : কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনটি ভুয়া: নেপালের তদন্ত কমিটি
-------------------------------------------------------

এদিকে সোমবার জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের এক প্রতিবেদনে মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগে দেশটির সেনাপ্রধান এবং অপর পাঁচ শীর্ষ সেনা কমান্ডারকে বিচারের মুখোমুখি করার আহ্বান জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, রোহিঙ্গাদের সঙ্গে যা ঘটেছে তা পরিস্থিতি গুরুত্ব বিবেচনায় গণহত্যার সমান। প্রতিবেদনে আরও বলা হয়, সহিংসতার মাত্রা, নিষ্ঠুরতা ও ধরনে স্পষ্ট যে একটি সভ্য জনগোষ্ঠীকে ভয় দেখাতে এবং শাস্তি দিতেই এমনটা করা হয়েছে, যা সাধারণত যুদ্ধের কৌশল হিসেবে ব্যবহৃত হয়।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে গেল ১ জুলাই বাংলাদেশ সফরে এসেছিলেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়