• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

উত্তর কোরিয়া নিয়ে ট্রাম্পের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ আগস্ট ২০১৮, ১৩:১২ | আপডেট : ২৬ আগস্ট ২০১৮, ১৬:৪৭
উত্তর কোরিয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘উদ্বেগজনক’ বলে জানালো চীন। ট্রাম্প শনিবার এক টুইট বার্তায় বলেছেন, তার দেশের সঙ্গে বাণিজ্যিক উত্তেজনা থাকায় উত্তর কোরিয়ার ব্যাপারে চীন সহযোগিতা করছে না। ট্রাম্পের এমন মন্তব্যকে দায়িত্বজ্ঞানহীন বলে দিয়েছে বেইজিং। খবর প্রেসটিভি।

ট্রাম্পের টুইট বার্তায় এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেন, ট্রাম্পের বক্তব্য ‘বাস্তবতা বিবর্জিত’ এবং চীন এ ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করছে।

তিনি আরও বলেন, উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রতি বেইজিং অব্যাহত সমর্থন দিয়ে যাচ্ছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : সৌদি আরবে নারীসহ ৫ জনের মৃত্যুদণ্ড
-------------------------------------------------------

এদিকে সম্প্রতি ট্রাম্প তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উত্তর কোরিয়া সফর বাতিল করেছেন। পিয়ংইয়ং তার পরমাণু অস্ত্র ধ্বংসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ তুলে ওই সফর বাতিল করেন। সেইসঙ্গে ট্রাম্প উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের ব্যাপারে চীন সহযোগিতা করছে না বলেও অভিযোগ করেন।

উল্লেখ্য, গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে বৈঠককে ব্যাপক সাফল্য বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই শীর্ষ বৈঠকে উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র ধ্বংসের মৌখিক প্রতিশ্রুতি দিলেও দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতায় কোনও শক্ত প্রতিশ্রুতি দেয়া থেকে বিরত থাকেন কিম। বিষয়টি নিয়ে দেশে সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

আরও পড়ুন :

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়