মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উত্তর কোরিয়া সফর বাতিল

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৮, ১৪:০৬ | আপডেট: ২৫ আগস্ট ২০১৮, ১৪:১০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র পূর্ব নির্ধারিত উত্তর কোরিয়া সফর বাতিল করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পিয়ংইয়ং’র পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় পর্যাপ্ত অগ্রগতি না হওয়ায় তিনি এ সফর বাতিল করেছেন। শুক্রবার বিকেলে পম্পেওকে হোয়াইট হাউজে ডেকে তার উত্তর কোরিয়া সফর বাতিল করার জন্য বলেন প্রেসিডেন্ট ট্রাম্প। খবর প্রেসটিভি।

শুক্রবার এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প পম্পেও’র সফর বাতিল করার কথা জানান। তিনি একইসঙ্গে কোরিয় উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় সহযোগিতা না করার জন্য চীনকে অভিযুক্ত করেন।

মাইক পম্পেও উত্তর কোরিয়া বিষয়ক তার নতুন বিশেষ প্রতিনিধি স্টিফেন বিগানকে নিয়ে পিয়ংইয়ং সফরে যাবার ঘোষণা করার পরদিন ট্রাম্প এ সফর বাতিল করলেন।
-------------------------------------------------------
আরও পড়ুন : তিন বছরে সিরিয়ায় ৮৬ হাজার সন্ত্রাসী নিহত: রাশিয়া
-------------------------------------------------------

এর আগে গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছিল, এবারের সফরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে পম্পেও’র বৈঠক হওয়ার সম্ভাবনা কম।

উল্লেখ্য, গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে বৈঠককে ব্যাপক সাফল্য বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই শীর্ষ বৈঠকে উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র ধ্বংসের মৌখিক প্রতিশ্রুতি দিলেও দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতায় কোনও শক্ত প্রতিশ্রুতি দেয়া থেকে বিরত থাকেন কিম। বিষয়টি নিয়ে দেশে সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

এদিকে যুক্তরাষ্ট্রের কয়েকজন গোয়েন্দা ও প্রতিরক্ষা কর্মকর্তা পম্পেওর উত্তর কোরিয়া সফরের সমালোচনা করে বলেন, তিনি বারবার উত্তর কোরিয়া সফরে গেলেও দেশটির পরমাণু অস্ত্র ধ্বংসের ব্যাপারে উল্লেখযোগ্য কোনও অগ্রগতি হয়নি।

আরও পড়ুন :

এপি/এমকে