পরবর্তী নির্বাচনে ট্রাম্পের জয়ী হওয়া কঠিন হবে: মাহাথির

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৮, ০৯:২৯ | আপডেট: ২৫ আগস্ট ২০১৮, ০৯:৩৯

আরটিভি অনলাইন ডেস্ক

ইরানের সাথে ছয় জাতির করা চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বব্যাপী এত বেশি সমালোচিত হচ্ছেন যে, তার পক্ষে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়া সম্ভব নাও হতে পারে। বললেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।  

সম্প্রতি থাইল্যান্ডের বিপিএস বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

মহাথির বলেন, পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা এখন একঘরে হয়ে পড়েছে। পরমাণু সমঝোতা ত্যাগ করার কারণে আমেরিকা আগের চেয়ে বেশি একঘরে হয়ে পড়েছে। এর কারণ হিসেবে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সমাজ এই আন্তর্জাতিক সমঝোতা বাস্তবায়নে দৃঢ় অঙ্গীকার করেছে।

মাহাথির মোহাম্মাদ বলেন, আন্তর্জাতিক চুক্তিগুলো থেকে একের পর এক আমেরিকার একতরফা বেরিয়ে যাওয়ার কারণে আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের ভূমিকা রাখার সুযোগ সংকুচিত হয়ে এসেছে।

-------------------------------------------------------
আরও পড়ুন :ভিসা নীতিতে ট্রাম্পকে মার্কিন শিল্পোদ্যোক্তাদের হুঁশিয়ারি
-------------------------------------------------------

এ ছাড়া এ ধরনের একতরফা পদক্ষেপ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। আগামী নির্বাচনে তার জয়ী হওয়া কঠিন হবে।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ২০১৬ সালের জানুয়ারি মাসে এ সমঝোতার বাস্তবায়ন শুরু হলেও চলতি ২০১৮ সালের মে মাসে ওই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এমকে