• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ভিসা নীতিতে ট্রাম্পকে মার্কিন শিল্পোদ্যোক্তাদের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ আগস্ট ২০১৮, ২৩:১৭ | আপডেট : ২৫ আগস্ট ২০১৮, ০৮:২৮
ভিসা নীতি পরিবর্তন ইস্যুতে ট্রাম্পকে হুঁশিয়ার করলেন মার্কিন শিল্পোদ্যোক্তারা। সম্প্রতি দেশের অর্থনীতির ভবিষ্যতের রূপরেখা তৈরি করতে ওই শিল্প-কর্ণধারদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

মার্কিন প্রেসিডেন্টের প্রশাসনের এইচওয়ান-বি ভিসা নীতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ট্রাম্পকে হুঁশিয়ার করলেন মার্কিন শিল্পসংস্থাগুলোর ৫৯ কর্ণধার। যাদের মধ্যে রয়েছেন অ্যাপল-এর সিইও টিম কুক, জেপি মর্গান চেজ অ্যান্ড কোম্পানির সিইও জ্যামি ডিওন, পেপসিকো’র ইন্দ্রা নুয়ি ও আমেরিকান এয়ারলাইন্সের ডাউগ পার্কারের মতো শিল্পোদ্যোগীরা। খবর আনন্দবাজার। 

বুধবার প্রেসিডেন্ট ট্রাম্পকে পাঠানো তাদের স্বাক্ষরিত চিঠিতে মার্কিন শিল্পসংস্থাগুলোর ৫৯ জন কর্ণধার লিখেছেন, প্রশাসন এভাবে অভিবাসন নীতি পরিবর্তন করায় আমাদের কর্মচারীরা খুব বিপদে পড়েছে। তাদের বেশিরভাগই অত্যন্ত দক্ষ ও শিক্ষিত কর্মচারী। তাদের উদ্বেগের কারণ, নতুন অভিবাসন নীতিতে তাদের স্বামী বা স্ত্রীদের এইচওয়ান-বি ভিসা বাতিল হতে চলেছে। যার কারণে তাদের কাজ ছেড়ে দেশে ফিরে যেতে হবে বা পরিবার বিচ্ছিন্ন হয়ে থেকে যেতে হবে। আর তাতে দুর্বল হয়ে পড়বে মার্কিন অর্থনীতি। 

-------------------------------------------------------
আরও পড়ুন :ইয়েমেনে ফের সৌদি জোটের হামলায় ২২ শিশুসহ নিহত ৩১
-------------------------------------------------------

প্রেসিডেন্ট ট্রাম্পকে পাঠানো চিঠিতে ৫৯ জন মার্কিন শিল্প-কর্ণধার আরও লিখেছেন, এর ফলে শুধুই মার্কিন শিল্পসংস্থা বা তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোই বিপদে পড়বে তা নয়, বিপদে পড়বেন প্রচুর অর্থনীতিবিদ, স্থপতি, চিকিৎসক ও অধ্যাপক। কারণ, এইচওয়ান-বি ভিসার দৌলতেই তারা দীর্ঘ দিন ধরে যুক্তরাষ্ট্রে আছেন। তাদের জন্য যুক্তরাষ্ট্রের ওই ক্ষেত্রগুলো সমৃদ্ধ হয়েছে এবং হচ্ছে। 

এপি/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়