• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

শ্রীলঙ্কার একশ’র বেশি শহরে বন্ধ সিগারেট বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ আগস্ট ২০১৮, ১৭:৪২ | আপডেট : ২৩ আগস্ট ২০১৮, ১৮:১২
শ্রীলঙ্কার একশ’র বেশি শহরে বর্জন করা হয়েছে সিগারেট বিক্রি। সম্প্রতি দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। বুধবার শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে। খবর এনডিটিভি। 

বর্তমানে দেশটির ১০৭টি শহরে সিগারেট বিক্রি বন্ধ রয়েছে।

এ নিয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে দেশজুড়ে বিভিন্ন সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে জনস্বাস্থ্য কর্মকর্তারা। যার কারণে বিভিন্ন শহরের দোকানদার ও ব্যবসায়ীরা সিগারেট বিক্রি বন্ধ ঘোষণা করে।

দোকানদার ও ব্যবসায়ীদের সিগারেট বিক্রি বন্ধের এমন উদ্যোগে বেশ  সন্তুষ্ট শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনেরাত্নে।

এ বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনেরাত্নে জানান, ২০১৯ সালের মধ্যে ২০০ শহর এ কার্যক্রমের আওতায় আনা হবে।

সাম্প্রতিক বছরগুলোতে জনগণকে ধূমপান থেকে বিরত রাখতে তামাকের ওপর ৯০ শতাংশ বৃদ্ধি, সিগারেটের প্যাকেটের ৮০ শতাংশ স্থানে সতর্কবার্তা, স্কুল ও পাবলিক প্লেসের ১০০ মিটার এলাকায় ধূমপান নিষিদ্ধ করাসহ বেশ কিছু কর্মসূচি গ্রহণ করে শ্রীলঙ্কার সরকার। ২০২০ সালের মধ্যে তামাক উৎপাদন নিষিদ্ধ করার প্রতিশ্রুতিও দিয়েছে সরকার।

সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির জাফনার ২২টি শহর, মাতারার ১৭টি এবং কুরিনগালার ১৬টি শহরে সিগারেট বিক্রি বন্ধ আছে। এছাড়া আরও ১০৭টি শহরে সিগারেট বিক্রি বর্জন করা হয়েছে।

আরও পড়ুন :

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়