• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

দেশে নির্মিত প্রথম যুদ্ধবিমান উন্মোচন করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ আগস্ট ২০১৮, ১৪:৫৯ | আপডেট : ২৩ আগস্ট ২০১৮, ১৬:২৬
ইরান প্রথমবারের মতো নিজেদের দেশে বানানো যুদ্ধবিমান ‘কাওসার’ উন্মোচন করলো। মঙ্গলবার ইরানের জাতীয় প্রতিরক্ষা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কাওসারকে উড়ানো হলো। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন আইআরআইবি টিভির বরাত দিয়ে খবরটি জানায় বার্তা সংস্থা শিনহুয়া।

দেশটির রাজধানী তেহরানে এ অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি। ‘কাওসার’ নামক এ যুদ্ধজাহাজকে সেখানে প্রদর্শনের জন্য রাখা হয়েছিল এবং একই জায়গায় যুদ্ধবিমানটির উড্ডয়ন কাজ শুরু হয়।

প্রেস টিভির বরাতে জানা যায়, যুদ্ধ বিমানটিতে অত্যাধুনিক অ্যাভিওনিকস এবং ফায়ার কন্ট্রোল সিস্টেম ব্যবহার করা হয়েছে। এটি দিয়ে স্বল্পমাত্রার বৈমানিক সাপোর্ট মিশনে অংশ নেয়া যাবে।

অত্যাধুনিক এই যুদ্ধ বিমানটিতে রয়েছে ডিজিটাল মিলিটারি ডাটা নেটওয়ার্ক, মার্টি পারপাস ডিজিটাল মনিটর, ব্যালিস্টিক ক্যালকুলেশন কম্পিউটার এবং স্মার্ট মোবাইল ম্যাপিং সিস্টেম।

এছাড়াও বিমানটিতে রয়েছে অত্যাধুনিক রাডার সিস্টেম, যার মাধ্যমে শত্রুপক্ষের টার্গেটকে সনাক্ত করা যাবে। নিখুঁত টার্গেটিংয়ের জন্য এতে আরও ব্যবহার করা হয়েছে হেড আপ ডিসপ্লে(এইচইউডি)। যুদ্ধবিমানটিকে সিঙ্গেল এবং ডাবল- দুই ধরনের ককপিট বসিয়েই বানানো যাবে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ এর বরাতে জানা যায়, অনুষ্ঠানে রুহানি বলেন, আমরা রাষ্ট্রীয় ক্ষমতা, এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য কম খরচে এটি বানিয়েছি। 

আরও পড়ুন :

কেএইচ/পিআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়