• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

বিজ্ঞাপন বিড়ম্বনায় তেলঙ্গানা সরকার!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ আগস্ট ২০১৮, ২২:৪৫ | আপডেট : ২২ আগস্ট ২০১৮, ২৩:০৫
বিজ্ঞাপন বিড়ম্বনায় ভারতের তেলঙ্গানা সরকার। দুটি আলাদা বিজ্ঞাপন। সেখানে মহিলা চরিত্র একই। কিন্তু তার স্বামী আলাদা। বিজ্ঞাপনে সুখী পরিবারের চিত্র ফুটিয়ে তুলতে গিয়ে বিড়ম্বনার মুখে রাজ্য সরকার। খবর পশ্চিমবঙ্গ দৈনিক আনন্দবাজার।

ঘটনার সূত্রপাত গত ১৫ আগস্ট। বিনামূল্যের দুই প্রকল্প ফসল বিমা (রায়তু বিমা) এবং চোখের চিকিৎসা (কান্তি ভেলুগু) সংক্রান্ত বিজ্ঞাপন দেয় তেলঙ্গানা সরকার। স্বাধীনতা দিবসের দিন রাজ্যের প্রায় সব প্রথম সারির দৈনিকের প্রথম পাতায় ফলাও করে ছাপা হয় দু’টি বিজ্ঞাপন। অধিকাংশ ক্ষেত্রেই পাশাপাশি ছিল দু’টি বিজ্ঞাপন।

বিজ্ঞাপনী নিয়ম অনুসারে অন্যায় বা আপত্তিকর কিছু নেই। কিন্তু এই বিজ্ঞাপনের কারণে স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি শুরু হয়েছে। তাই বাধ্য হয়ে তারা স্থানীয় সংবাদ মাধ্যমের দ্বারস্থ হন। তার অনুমতি ছাড়া কীভাবে স্বামীকে পাল্টে ফেলা হল তা নিয়ে প্রশ্ন তোলেন।

-------------------------------------------------------
আরও পড়ুন   : ৬.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো যুক্তরাষ্ট্রের ওরিগন উপকূল
-------------------------------------------------------

ওই মহিলা জানান, ক্যামেরা ও অন্যান্য সরঞ্জাম নিয়ে একদিন বাড়িতে আট-দশ জন লোক এসেছিলেন। তারা বলেন, ছবি তুললে ঋণ পাবেন। আমাদের স্বাক্ষর নেন আর ছবি তুলেন। আমরা পড়াশোনা জানি না। তাই ওরা যা বলেছিলেন, আমরা তাই শুনেছি।

সরকারি প্রকল্পের প্রচারে বিজ্ঞাপনের সাফল্যের হিসাব বাদ দিয়ে রাজ্যটির মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এখন চাইছেন আগে বিতর্ক থামুক।

মহিলা আরও জানান, তারপর একদিন দেখতে পাই বাস, ট্রেন, খবরের কাগজে আমাদের ছবি ছাপা হয়েছে। কোথায় কার কাছে যাব, তা বুঝতে পারছিলাম না। তার মধ্যেই আবার অন্য একটি বিজ্ঞাপনে দেখি, আমার স্বামীর বদলে অন্য লোক আমার পাশে। এ নিয়ে আমাদের সংসারে তুমুল ঝগড়া শুরু হয়ে যায়।

স্থানীয় সংবাদ মাধ্যমে মহিলা এই অভিযোগ জানানোর পরই তুমুল বিতর্ক শুরু হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের সমালোচনায় সরব হয়।

উল্লেখ্য, চোখের চিকিৎসার এই প্রকল্প তেলঙ্গানা জুড়ে ৮২৮টি মেডিকেল ক্যাম্প করে চক্ষু পরীক্ষা করা হবে। সেখানেই চশমা ও প্রয়োজনীয় ওষুধ দেয়া হবে। আর রায়তু বিমা প্রকল্পে সে রাজ্যের ২৮ লাখ কৃষককে ৫ লাখ টাকা করে ফসল বিমা দেয়া হবে। তার জন্য মাথাপিছু ২২৭১ টাকা বিমার প্রিমিয়াম দেবে তেলঙ্গানা সরকার। কিন্তু সেই বিজ্ঞাপন দিতে গিয়েই বিড়ম্বনায় সরকার।

এপি/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়