রোহিঙ্গাদের প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরুর দায়ভার ঢাকার: সু চি

প্রকাশ | ২১ আগস্ট ২০১৮, ১৯:৪৩ | আপডেট: ২১ আগস্ট ২০১৮, ২০:১৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের প্রক্রিয়া শুরু করার দায়ভার ঢাকার বলে জানিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। সিঙ্গাপুরে এক বক্তৃতায় তিনি এ কথা জানান। খবর রয়টার্সের।

বৌদ্ধপ্রধান দেশ মিয়ানমার ও বাংলাদেশ গেলো বছর রোহিঙ্গা প্রত্যাবর্তনের এক চুক্তিতে আসে। সুচি এ সম্পর্কে বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের জন্য ইতোমধ্যে জায়গা ঠিক করা হয়েছে।

তিনি রোহিঙ্গা প্রত্যাবর্তন কবে শুরু হবে এ সংক্রান্ত সময়সীমা ঠিক করা কঠিন বলে মনে করেন। তিনি আরও বলেন, প্রক্রিয়াটি চালু হওয়ার জন্য দুই দেশকে একসাথে কাজ করতে হবে। তবে প্রক্রিয়াটি শুরু করার দায়ভার ঢাকার।

-------------------------------------------------------
আরও পড়ুন  : ব্রাজিলে মাদকবিরোধী অভিযানে সেনাসদস্যসহ ছয়জনের মৃত্যু
-------------------------------------------------------

তিনি বলেন, প্রত্যাবর্তনকারীদের মিয়ানমারে পাঠাতে হবে বাংলাদেশেরই। আমরা শুধু সীমান্তে তাদের স্বাগতম জানাতে পারি। আমি মনে করি বাংলাদেশের এ সিদ্ধান্ত নিতে হবে কত তাড়াতাড়ি তারা প্রক্রিয়াটি শুরু করবে।

মিয়ানমারের রাখাইন স্টেটে সন্ত্রাসবাদ এখনও একটি বিশাল হুমকি বলে মনে করেন মিয়ানমারের নেত্রী অং সান সুচি। এ সন্ত্রাসবাদ রাজ্যটির জন্য সাংঘাতিক পরিণাম বয়ে আনবে বলেও মনে করেন তিনি।

বক্তৃতায় তিনি বলেন- রাখাইন রাজ্যের সংকটটি তৈরি হয়েছে যে সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে সেই কর্মকাণ্ড আজঅবধি বিদ্যমান আছে। যতদিন পর্যন্ত এই নিরাপত্তা ঝুঁকিকে মোকাবেলা করা যাবে না ততোদিন সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ হবে না। এই নিরাপত্তা ঝুঁকি শুধু মিয়ানমারের জন্য নয়, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্যও সাংঘাতিক পরিণাম বয়ে আনতে পারে।

প্রতিবেদনে জানা যায়, বক্তৃতায় সুচি দেশ ছেড়ে বিতাড়িত হওয়া সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলমানদের কথা কোথাও উল্লেখ করেননি।

কেএইচ/পি