গুপ্তচর সন্দেহে যুক্তরাষ্ট্রে দুই ইরানি গ্রেপ্তার

প্রকাশ | ২১ আগস্ট ২০১৮, ১৫:৩৮ | আপডেট: ২১ আগস্ট ২০১৮, ১৫:৫০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে সন্দেহভাজন দুই ইরানি নাগরিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিচার বিভাগ জানায়, গ্রেপ্তার হওয়া ওই দুই ইরানি নাগরিক একটি ইহুদি স্থাপনায় নজরদারি ও মুজাহিদিন-ই খালেক (এমইকে) নামের ইরানের এক সরকারবিরোধী জঙ্গিগোষ্ঠীর পৃষ্ঠপোষকদের তথ্য সংগ্রহ করছিল। খবর রয়টার্স, মিডল ইস্ট আই।

গ্রেপ্তারকৃতদের একজন হলেন ৩৮ বছর বয়সী আহমাদ রেজা মোহাম্মাদি-দুস্তদার। আর অন্যজন হলেন ৫৯ বছর বয়সী মাজিদ গোরবানি।

২০ আগস্ট সোমবার মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও ইরানের দ্বৈত নাগরিক দুস্তদার এবং ক্যালিফোর্নিয়ায় বসবাসরত ইরানি নাগরিক গোরবানিকে গত ৯ অগাস্ট গ্রেপ্তারের কথা জানানো হয়েছে।


-------------------------------------------------------
আরও পড়ুন :গুপ্তচর সন্দেহে যুক্তরাষ্ট্রে দুই ইরানি গ্রেপ্তার
-------------------------------------------------------

অভিযোগপত্রে মার্কিন বিচার বিভাগ জানায়, ইসরায়েলি ও ইহুদি স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থাপনা এবং এমইকে-র সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিসহ ইরানি সরকারের কাছে শত্রু বলে বিবেচিতদের তথ্য জোগাড়ে গত বছরের জুলাইয়ে দুস্তদার ইরান থেকে যুক্তরাষ্ট্রে আসেন।

জুলাই মাসেই দুস্তদার শিকাগোর কট্টর ইহুদি প্রতিষ্ঠান রোহর চাবাদ হাউজের নিরাপত্তা কার্যক্রমের ছবি তোলাসহ নানা ধরনের নজরদারি কর্মকাণ্ড চালান বলেও দাবি মার্কিন বিচার বিভাগের।

অন্যদিকে গোরবানির বিরুদ্ধে ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ইরান সরকারের বিরুদ্ধে এমইকে-র বিক্ষোভে অংশ নিয়ে আন্দোলনকারীদের ছবি তোলা ও পরে ২ হাজার ডলারের বিনিময়ে সেগুলো দুস্তদারকে সরবরাহের অভিযোগ আনা হয়েছে।

আরও পড়ুন :

এপি/ এমকে