তামিলনাড়ুর সব কলেজে মোবাইল ফোন নিষিদ্ধ

প্রকাশ | ২০ আগস্ট ২০১৮, ১৯:০৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
প্রতীকী ছবি

ভারতের তামিলনাড়ু রাজ্যের কলেজ শিক্ষা অধিদপ্তর (ডিসিই) সেখানকার সব কলেজে শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। চলতি মাসের শুরুর দিকে কলেজ শিক্ষা অধিদপ্তরের পরিচালক আর সারুমতি এই বিজ্ঞপ্তি ইস্যু করেন। খবর দ্য হিন্দুর।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি, সরকারি সহায়তাপ্রাপ্ত এবং ব্যক্তি অর্থায়নের সব কলেজের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

একজন কর্মকর্তা জানিয়েছেন, উচ্চশিক্ষা সচিব (ইনচার্জ) প্রদীপ যাদব, প্রিন্সিপাল সেক্রেটারি, স্কুল শিক্ষা বিভাগের পরামর্শেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, সহশিক্ষা কলেজগুলো থেকে আমরা অভিযোগ পেয়েছি, ছেলেরা তাদের মেয়ে সহপাঠীদের ভিডিও ও ছবি তুলছে। পরীক্ষার সময়ও অপকর্ম করতে মাঝে মাঝে মোবাইল ফোন ব্যবহারের ঘটনা ঘটেছে।

তবে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির মতো শিক্ষা প্রতিষ্ঠান এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করবে না বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তিনি বলেন, এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জানে কীভাবে মোবাইল ফোনের যৌক্তিক ব্যবহার করতে হয়।

এর আগে ২০০৫ সালে আন্না বিশ্ববিদ্যালয়ও মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে এ ধরনের কড়াকড়ি আরোপ করে। তবে পরে শিক্ষার্থীদের চাপের মুখে নিষেধাজ্ঞা শিথিল করে ক্লাসরুমে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন নিষিদ্ধের ঘটনা এটিই প্রথম নয়। সম্প্রতি ফ্রান্স দেশটির স্কুলগুলোতে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করেছে।

এ/পি