• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তুরস্কে মার্কিন দূতাবাসে বন্দুকহামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ আগস্ট ২০১৮, ১৬:৫৯
তুরস্কের রাজধানী আঙ্কারায় মার্কিন দূতাবাস (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে চলমান দ্বন্দ্বের মধ্যেই আঙ্কারায় মার্কিন দূতাবাসে হামলার ঘটনা ঘটেছে। তুরস্কের পুলিশ জানিয়েছে, সোমবার চলন্ত গাড়ি থেকে গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। তারা জানাচ্ছে, বন্দুকের গুলি একটি নিরাপত্তা কেবিনের জানালায় আঘাত হেনেছে, তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। খবর আল-জাজিরার।

এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন তুরস্কে বন্দি থাকা একজন মার্কিন ধর্মযাজকের মুক্তি নিয়ে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

একজন পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, স্থানীয় সময় ভোর ৫টায় চলন্ত গাড়ি থেকে ওই বন্দুকহামলার ঘটনা ঘটে এবং এতে কেউই আহত হয়নি।

মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহা উপলক্ষে চলতি সপ্তাহে আঙ্কারায় মার্কিন দূতাবাস বন্ধ থাকার কথা ছিল।

ব্যক্তিগত নিউজ চ্যানেল সিএনএন টার্ক জানিয়েছে, হামলার পর একটি সাদা গাড়িতে করে পালিয়ে যাওয়া দুর্বৃত্তদের খুঁজছে পুলিশ। চ্যানেলটি জানাচ্ছে, চার থেকে পাঁচটি বন্দুকের গুলির শব্দ শোনা গিয়েছিল।

সম্প্রচার মাধ্যম হাবেরটার্কের ভিডিও ফুটেজে দেখা গেছে, পুলিশের টিম দূতাবাসের প্রবেশমুখ পরীক্ষা করছে। এসময় একটি জানালায় গুলির আঘাতের চিহ্ন দেখা গেছে।

তারা জানাচ্ছে, ঘটনাস্থল থেকে গুলির খালি খোসা উদ্ধার করেছে পুলিশ।

মূলত ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের পর ওয়াশিংটন ও আঙ্কারার সম্পর্কের অবনতি ঘটে। ওইসময় নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এবং গুলেনিস্ট মুভমেন্টের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে তুরস্কের একটি চার্চের মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে কারাগারে পাঠায় কর্তৃপক্ষ।

এরই জবাবে গেলো সপ্তাহে তুরস্কের বিচার ও স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর অবরোধ আরোপ করে হোয়াইট হাউজ। ঘটনা পরম্পরায় বাণিজ্যিকযুদ্ধে জড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও তুরস্ক।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কোতে বন্দুক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুক হামলায় নিহত ৪
বুরকিনা ফাসোতে গির্জায় বন্দুকধারীদের হামলা, নিহত ১৫
X
Fresh