• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

সিআইএ’র সাবেক প্রধানের ‘সিকিউরিটি ক্লিয়ারেন্স’ বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ আগস্ট ২০১৮, ১০:৫০
এবার সিআইএ’র সাবেক প্রধান জন ব্রেনানের ‘সিকিউরিটি ক্লিয়ারেন্স’ বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রেনানের অপরাধ তিনি ট্রাম্পের সমালোচনা করেছেন। এক বিবৃতিতে বুধবার এমনটা জানান হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স।   

বিবৃতিতে বলা হয়েছে, ব্রেনানের খামখেয়ালি কর্মকাণ্ড ও আচরণের কারণে তার সিকিউরিটি ক্লিয়ারেন্স বাতিল করেছেন প্রেসিডেন্ট।

২০১৩ সাল থেকে সিআইএ প্রধানের দায়িত্ব নেন ব্রেনান। আর ওই পদ থেকে সরে দাঁড়ান ২০১৭ সালের জানুয়ারিতে। 

মার্কিন আইন অনুসারে গোয়েন্দা সংস্থার প্রধানরা দায়িত্ব পালন শেষেও সরকারের কাছ থেকে গোপন তথ্য সংগ্রহ করতে পারেন এবং সব জায়গায় যেতে পারেন। আর এখন ব্রেনানের সেই সুবিধাই বাতিল করেছেন ট্রাম্প।

টুইট বার্তায় এই সম্পর্কে ব্রেনান বলেন, এই সিদ্ধান্ত ট্রাম্পের বাক স্বাধীনতায় হস্তক্ষেপ এবং সমালোচকদের শাস্তি দেয়ার একটি অংশ। এটা আমেরিকানদের জন্য ভীষণ উদ্বেগের বিষয় বিশেষ করে গোয়েন্দাদের জন্য। তারা দেখলেন কথা বলার মূল্য কী। তবে আমার আদর্শ এসব ক্লিয়ারেন্স থেকে অনেক বড়।

উল্লেখ্য, ব্রেনান বরাবরই ট্রাম্পের সমালোচক হিসেবে পরিচিত। সবশেষ গত জুলাইতে হেলসিংকিতে একটি সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বৈঠক করার পর এ বিষয়ে ব্রেনান বলেন, ট্রাম্প যেটা করেছেন সেটা বিশ্বাসঘাতকতা ছাড়া কিছুই নয়। যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্তের মধ্যে এই বৈঠকে বসায় ট্রাম্পের কাণ্ডজ্ঞান নিয়েও প্রশ্ন তোলেন ব্রেনান।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়