• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী আর নেই

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ আগস্ট ২০১৮, ১৮:৩১

দীর্ঘ অসুস্থতার পর ৯৩ বছর বয়সে মারা গেলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী।

স্থানীয় সময় বৃহস্পতিবার(১৬ আগস্ট, ২০১৮) বিকেল পাঁচটা পাঁচ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অল ইন্ডিয়া ইনস্টিটিউটস অব মেডিকেল সায়েন্সেস’র(এআইআইএমএস) বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে টাইমস অব ইন্ডিয়া।

এর আগে বুধবার রাতে এক বিবৃতিতে মেডিকেল বুলেটিন জার্নাল এআইআইএমএস জানিয়েছিল, বাজপেয়ীর অবস্থা সঙ্কটাপন্ন। লাইফ সাপোর্টে রাখা হয়েছে তাকে।

------------------------------------------------------------------
আরও পড়ুন : ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ী লাইফ সাপোর্টে
------------------------------------------------------------------

বাজপেয়ীর শারীরিক অবস্থার অবনতির খবর পেয়ে এদিন সন্ধ্যায় হাসপাতালে ছুটে যান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাজপেয়ীর শারীরিক পরিস্থিতির খোঁজখবর নেন তিনি। হাসপাতালে প্রায় ৫০ মিনিট ছিলেন মোদি।

মোদি ছাড়াও বাজপেয়ীকে দেখতে যান কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল, হর্ষ বর্ধন এবং বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি, স্মৃতি ইরানি।

চিকিৎসক আরতি ভিজ সংবাদমাধ্যমে বলেছিলেন, গত নয় সপ্তাহ ধরে সাবেক প্রধানমন্ত্রী এই হাসপাতালে ভর্তি আছেন। দুর্ভাগ্যজনকভাবে গত ২৪ ঘণ্টায় তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।

এআইআইএমএস’র ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে বাজপেয়ীর চিকিৎসা চলছিল। নেফ্রোলজি, কার্ডিওলজি, গ্যাস্ট্রোএনটেরোলজি এবং পালমোনোলজি বিভাগের চিকিৎসকদের নিয়ে গঠিত একটি মেডিকেল টিম তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করছিল।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে অটলবিহারী বাজপেয়ীর একটি কিডনি অচল। ২০০৯ সালে স্ট্রোক হওয়ার পর থেকে তার স্মৃতিশক্তিও অনেকটা লোপ পায়।

১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯ সালে পর পর তিনবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন অটলবিহারী বাজপেয়ী। প্রথম দফায় ১৩ দিন, দ্বিতীয় দফায় ১৩ মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh